ইউক্রেনে আক্রমণ করলে ‘কঠোর মূল্য’ দিতে হবে রাশিয়াকে: ব্লিঙ্কেন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 02:00:32

ইউক্রেনের উপর আক্রমণ করলে রাশিয়াকে কঠোর মূল্য দিতে হবে সতর্ক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সেই সাথে কূটনৈতিক পন্থা অবলম্বন করে সংকট সমাধানের আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন। স্টকহোমে অনুষ্ঠিত এই বৈঠকে ব্লিঙ্কেন জানান, খুব দ্রুতই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আলোচনায় বসবেন। একই সাথে এই বৈঠককে আন্তরিক বলেও অভিহিত করেছেন তিনি।

বৈঠক শেষে ব্লিঙ্কেন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ইউক্রেনে কোন ধরনের আক্রমণ করলে রাশিয়াকে যেমন কঠোর মূল্য দিতে হবে ঠিক তেমনি ভয়ানক পরিণতির মুখোমুখি হতে হবে। আমরা ইউরোপীয় ইউনিয়নের সাথে প্রতিশ্রুতিবদ্ধ। এই বিষয়টি রাশিয়াকে আমরা খুব স্পষ্টভাবে জানিয়েছি’।

স্থানীয় গণমাধ্যমে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেছেন, ইউক্রেন যদি যুক্তরাষ্ট্রকে কোনো ‘ভূ-রাজনৈতিক খেলায়’ টানা হয় তবে মস্কো প্রতিক্রিয়া জানাবে। তিনি জানান কিয়েভের সঙ্গে আলোচনায় প্রস্তুত মস্কো। কেননা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কোন যুদ্ধ চান না।

এদিকে ইউক্রেনের বলছে, তাদের সীমান্তে ৯০ হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া। ফলে সীমান্তে সৃষ্টি হয়েছে উত্তেজনা। কিন্তু একই অভিযোগ ইউক্রেনের বিরুদ্ধে তুলেছে রাশিয়া।

এমন পরিস্থিতিতে চলতি সপ্তাহেই পুতিন বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সাহায্যে রাশিয়ার ক্ষতি হবে এমন কোন ক্ষেপণাস্ত্র যদি ইউক্রেন ব্যবহার করে তবে তার জবাব দিতে রাশিয়া প্রস্তুত। ইতিমধ্যেই নিজস্ব একটি নতুন পরীক্ষিত হাইপারসনিক অস্ত্র নিয়ে প্রস্তুত রয়েছে রাশিয়া।

এ সম্পর্কিত আরও খবর