‘নীল ঝড়ে’ অক্ষত ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 17:22:25

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ‘প্রতিনিধি পরিষদে’ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিরোধীদল ডেমোক্রেটিক। তবে প্রতিনিধি পরিষদে ক্ষমতা হারালেও সিনেটে রিপাবলিকানদের ক্ষমতা অপরিবর্তিত রয়েছে।

যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা অর্জনকে নীল ঝড় নামে অভিহিত করা হয়। অন্যদিকে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা অর্জনকে বলা হয় লাল ঝড়। কংগ্রেসের দুই স্তরেই ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলে অভিশংসনের মুখে পড়তে পারতেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার (৬ নভেম্বর) যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয় এ মধ্যবর্তী নির্বাচন। যে নির্বাচনের মাধ্যমে ট্রাম্প সরকারের প্রশাসনকে মূল্যায়ন করা হচ্ছে। বেশ কয়েকটি প্রদেশে এখনো ভোট গ্রহণ বাকি থাকলেও কংগ্রেসের ফলাফল ঘোষণা করে হয়েছে।

‘সিনেট’ আর ‘হাউস অব রিপ্রেজেন্টিটিভ’ মিলে দেশটির কংগ্রেস গঠিত। যেখানে ‘হাউস অব রিপ্রেজেন্টিটিভ’এ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কংগ্রেসের এই নিম্নকক্ষ  নিয়ন্ত্রণ করবে ডেমোক্র্যাটরা। অন্যদিকে কংগ্রেসের উচ্চকক্ষ বা সিনেটে সরকারি দলের আগের আধিপত্য বহাল থাকছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বরাত দিয়ে কংগ্রেসের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানান, অসাধারণ সফলতা। রিপাবলিকানরা সিনেট নিজেদের দখলে রেখছে। যেটা ট্রাম্প সরকারের অভিশংসনের সকল বিতর্ক শেষ করে দিয়েছে। অন্যদিকে প্রতিনিধি পরিষদ নেতৃত্ব দিবে ডেমোক্র্যাটরা। এতে তারা বর্তমান সরকারের যে কোনো কর্মকাণ্ডে নাক গলাতে পারবে।’

এই মধ্যবর্তী নির্বাচন শুরুর আগে দুদলই নির্বাচনের রায় নিজেদের পক্ষে যাবে বলে ঘোষণা দেয়। এই নির্বাচনে ডেমোক্র্যাটরা ‘নীল ঝড়’ ওঠার বার্তাও দেয়। পক্ষান্তরে ট্রাম্প নীল নয় ‘লাল ঝড়’ উঠবে বলে বিবৃতি দেয়।

তবে এখন পর্যন্ত পাওয়া ফলাফলে ‘নীল ঝড়’ কিছুটা হানা দিলেও সিনেটে নিজ দলের আধিপত্য বজায় রেখে আপাতত অক্ষত আছেন ডোনাল্ড ট্রাম্প।

এ সম্পর্কিত আরও খবর