দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন সংক্রমণ বেড়েছে ৪ দিনে চারগুণ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 14:11:33

করোনাভাইরাসের চতুর্থ ঢেউয়ে সংক্রমণের সংখ্যা বেড়েই চলেছে। দক্ষিণ আফ্রিকায় মঙ্গলবার (৩০ নভেম্বর) থেকে ৪ দিনে ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমণ বেড়েছে চারগুণ। ওমিক্রন ভ্যারিয়েন্টটি কতটা সংক্রামক হতে পারে সেই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। কেননা করোনা থেকে সেরে ওঠা বেশিরভাগ মানুষই পুনরায় ওমিক্রনে সংক্রমিত হচ্ছে।

শুক্রবার (৩ ডিসেম্বর) দক্ষিণ আফ্রিকার একটি রিপোর্টে এসেছে, দেশটিতে মঙ্গলবার করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৪৩৭৩। যা চার দিনে বেড়ে দাড়িয়েছে ১৬,০৫৫। দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফোর কমিউনিকেবল ডিজিজেস-এর (এনআইসিডি) প্রকাশিত তথ্য অনুসারে, শুক্রবার নিশ্চিত হওয়া শনাক্তের সংখ্যা মিলে মোট আক্রান্ত ৩ মিলিয়ন ছাড়িয়েছে।

সংস্থাটি শুক্রবার এক বিবৃতিতে বলেছে, ‘আফ্রিকায় একদিনে কোভিড ১৯-এ শনাক্ত হয়েছে ১৬,০৫৫। সব মিলে দেশে করোনায় সংক্রমিত হয়েছে ত্রিশ লক্ষ চার হাজার দুইশত তিন জন। এই বৃদ্ধি ইতিবাচকভাবে ২৪.৩% হারে বেড়েছে।

এদিকে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেসের মাইক্রোবায়োলজিস্ট প্রফেসর অ্যান ভন গটবার্গ বলেন, ‘আমরা পর্যবেক্ষণ করছি। কোভিড ১৯-এর তৃতীয় ঢেউয়ে ডেল্টা এবং বিটা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে আমরা করোনা থেকে সেরে উঠেছে এমন কাউকে সংক্রমিত হতে দেখিনি। কিন্তু ওমিক্রনের বেলায় আমরা তা দেখছি’। তিনি আরও বলেছেন, দক্ষিণ আফ্রিকার ডেটা অনুসারে পুনরায় সংক্রমণ গুরুতর হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর