ওমিক্রন, ‍যুক্তরাষ্ট্র সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 04:23:42

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’। নতুন এই ভ্যারিয়েন্টের বিস্তারের কারণে যুক্তরাষ্ট্র সফর বাতিল করতে পারেন জাপানের ফুমিও কিশিদা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জারিরার এক প্রতিবেদনে বলা হয়, জাপানের প্রধানমন্ত্রী চলতি মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র সফর করার কথা ছিল। কিন্তু ওমিক্রনের কারণে এই বাতিল হতে পারে।

কিশিদা ও বাইডেন গত মাসে গ্লাসগোতে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে সাইডলাইন বৈঠক করেছিলেন।

তারা চীনের মতো পারস্পরিক উদ্বেগের বিষয়গুলি নিয়ে আলোচনা করার জন্য এ বছরের শেষ নাগাদ আনুষ্ঠানিকভাবে দেখা করার জন্য সম্মত হয়েছিলেন বলে সেই সময় জাপানি মিডিয়াগুলো জানিয়েছিল।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেছেন, করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ অত্যন্ত সংক্রমণযোগ্য। তবে এটি নিয়ে মানুষকে আতঙ্কিত না হওয়ার জন্য বলেছেন তিনি।

প্রসঙ্গত, ওমিক্রন গত ২৪ নভেম্বর প্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। তারপর অন্যান্য দেশে শনাক্ত হয়েছে নতুন এই ভ্যারিয়েন্ট। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে এরইমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। উদ্বিগ্ন বিজ্ঞানীরাও। তারা বলছেন, করোনাভাইরাস ব্যাপকভাবে রূপান্তরিত হয়ে নতুন এই রূপ নিয়েছে। এটি মারাত্মক হুমকি তৈরি করতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

এ সম্পর্কিত আরও খবর