পারমাণবিক চুক্তির সপ্তম দফা আলোচনার সমাপ্তি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 13:48:54

ইরানের পক্ষ থেকে দুটি প্রস্তাব উপস্থাপনের মধ্য দিয়ে শেষ হয়েছে পারমানবিক চুক্তির সপ্তম দফা আলোচনা। পরের সপ্তাহে নতুন দফায় আলোচনার আশা নিয়েই নিজ নিজ দেশে ফিরে যাচ্ছে ইউরোপীয় প্রতিনিধিদলগুলো। শুক্রবার (৩ ডিসেম্বর) ভিয়েনায় এই আলোচনা শেষ হয়েছে।

২০১৫ সালে স্বাক্ষরিত পারমানবিক চুক্তিটি পুনরুদ্ধারের জন্য বিশ্ব ছয় শক্তি আলোচনায় বসেছিল। কেননা এর কোন কার্যকর বিকল্প নেই। তবে সেই লক্ষ্য অর্জনের ক্ষেত্রে ইরান এবং পশ্চিমা দেশের মধ্যে ব্যাপকভাবে মতভেদ রয়েছে।

যদিও ইরানি প্রতিনিধি বলেছে, যতক্ষণ প্রয়োজন ততক্ষণ আলোচনা করার জন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় থাকতে কোন আপত্তি নেই। কিন্তু ইউরোপীয় প্রতিনিধি পরামর্শের প্রয়োজনীয়তায় দেশের ফিরে যাওয়ার জন্য সংক্ষিপ্ত বিরতির আহ্বান জানিয়েছে। তবে পরের সপ্তাহে প্রতিনিধিরা অষ্টম দফা আলোচনার জন্য ভিয়েনার প্যালেস কোবার্গে ফিরে যাবেন। জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশনকে (জেসিপিওএ) পুনরুজ্জীবিত করতে সকল পক্ষের দৃষ্টিভঙ্গিতে ভালোভাবে উন্মোচন করতে সপ্তম দফা আলোচনা শেষ হয়েছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া এবং যুক্তরাজ্যের সাথে আলোচনায় তৈরি দুইটি নথি জেসিপিওএ কমিশনের কাছে পেশ করেছে ইরান। এরপর মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে নথি দুটি রিল করে ইউরোপীয়রা। কেননা ২০১৮ সালে যুক্তরাষ্ট্র একতরফাভাবে চুক্তিটি পরিত্যাগ করেছিল এবং ইরানের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

নথিতে ইরানের নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং দেশটির পারমাণবিক অগ্রগতি কীভাবে কমানো যায় সে সম্পর্কে বিস্তারিত বিবরণ রয়েছে। এছাড়াও উল্লেখ রয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র মানবাধিকার এবং সন্ত্রাসবাদ বিষয় দুটি রেখে ২০১৮ সালে আরোপিত সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে চায়। এদিকে তৃতীয় নথিও দ্রুত হস্তান্তর করার জন্য প্রস্তুত করা হয়েছে। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র পারমাণবিক চুক্তিটি পুনরায় ত্যাগ করবে না এমন গ্যারান্টি এবং আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে যাচাইকরণের জন্য ইরানের দাবির বিবরণ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর