তালেবানকে টার্গেট কিলিং বন্ধে ২২ দেশের আহ্বান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 15:47:23

 

আফগান নিরাপত্তা বাহিনীর প্রাক্তন সদস্যদের লক্ষ্যবস্তু হত্যাকাণ্ড বন্ধ করতে তালেবানদের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মিত্র দেশ।

একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ২২টি দেশ দাবি করেছে যে ইসলামপন্থী দেশ তালেবানের গোষ্ঠী তাদের সাবেক সরকার বা নিরাপত্তাকর্মীদের ক্ষতি না করার অঙ্গীকারকে সম্মান করবে। সেখানে আরও বলা হয়েছে, ‘লক্ষবস্তু হত্যা এবং জোরপূর্বক গুমের রিপোর্টে আমরা গভীরভাবে উদ্বিগ্ন’। ইসলামপন্থী শাসনে হত্যা এবং অপহরণ জঘন্যতম কাজ।

চলতি সপ্তাহের শুরুর দিকে হিউম্যান রাইটস ওয়াচের একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনের তথ্যে উঠে এসেছে, তালেবান সরকার আফগানিস্তান দক্ষলের চার মাসের মধ্যে ১০০ টির বেশি সরকারি কর্মকর্তাদের মৃত্যুদণ্ড এবং অপহরণ নথিভুক্ত করেছে।

এছাড়া ১৫ আগস্ট থেকে ৩১ অক্টোবরের মধ্যে তালেবানের কাছে আত্মসমর্পণকারী বা বন্দী হওয়া আফগান নিরাপত্তা বাহিনীর ৪৭ জন সদস্যের হত্যাও নথিভুক্ত করা হয়েছে। যদিও পূর্ববর্তী সরকারি কর্মীদের ক্ষতি হবে না বলে আশ্বাস দিয়েছিল তালেবান, তবুও হত্যা এবং অপহরণ থামছে না।

সংক্ষিপ্ত এই বিবৃতিটি মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা প্রকাশিত হয়েছে এবং সেখানে যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ আরও ১৯টি দেশ একমত পোষণ করেছে এবং স্বাক্ষর করেছে। এই প্রতিবেদনের মাধ্যমে দেশগুলো তাদের গভীর উদ্বেগের রুপরেখা তুলে ধরেছে এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং জোরপূর্বক অপহরণ ঘটনার সম্পূর্ণ তদন্তের আহ্বান জানিয়েছে।

আগস্ট মাসে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রকাশিত একটি প্রতিবেদনে দেখা গেছে, ৩০০ তালেবান সেনা ৩০ আগস্ট ডাহানি কুল গ্রামের কাছে একটি এলাকায় পরিবারের সাথে অবস্থানরত সরকারি সৈন্যদের বাড়িতে হানা দিয়েছিল। সেখানে আত্মসমর্পণ করার পরে সরকারী সৈন্যদের মধ্যে নয়জনকে হত্যা করেছে তালেবানরা এবং ক্রসফায়ারে আরও দুজন নিহত হন। শুধু তাই নয়, সেই হামলায় ১৭ বছর বয়সী একটি মেয়ে সহ আরও দুইজন বেসামরিক লোকও নিহত হন।

এ সম্পর্কিত আরও খবর