বেলজিয়ামে করোনাক্রান্ত দুই জলহস্তী

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 02:57:58

বেলজিয়ামের অ্যান্টওয়ার্পের চিড়িয়াখানায় দুইটি জলহস্তী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মহামারির মধ্য দিয়ে এই প্রজাতির প্রাণী প্রথমবারের মত কোভিড পজেটিভ হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আক্রান্ত দুই জলহস্তীর নাম ইমানি এবং হারমিয়েন। ‘নাক দিয়ে পাণি পড়া’ অর্থাৎ সর্দি ছাড়া এখন পর্যন্ত করোনার উপসর্গ এখন পর্যন্ত পাওয়া যায়নি। জলহস্তী দুইটি কীভাবে করোনায় আক্রান্ত হয়েছে তা এখন পর্যন্ত জানা যায়নি। কেননা চিড়িয়াখানার তত্ত্বাবধায়করা কোভিড পরীক্ষা করার পর তাদের সকলের রিপোর্ট নেগেটিভ এসেছে।

ইমানি যার বয়স ১৪ বছর এবং হারমিয়েন বয়স ৪১ তাদেরকে আপাতত বিচ্ছিন্ন অবস্থায় রাখা হয়েছে এবং দর্শনার্থীরা খানিকটা সময়ের জন্য তাদের দেখতে পাবেন না।

সংবাদ মাধ্যম সিএনএন-র রিপোর্ট থেকে জানা যায়, বেলজিয়ামের চিড়িয়াখানার পশুচিকিৎসক ফ্রান্সিস ভারকামেন বলেছেন, ‘বিশ্বব্যাপী বেশ কিছু প্রাণীর মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। কিন্তু আমার জানামতে এই প্রজাতির ক্ষেত্রে এবারই প্রথম'।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, চিড়িয়াখানার প্রাণী এবং পোষা প্রাণীদের মধ্যে কোভিড -১৯  সংক্রমণের খবর পাওয়া গেছে। যার মধ্যে রয়েছে বড় বিড়াল, প্রাইমেট, ফেরেট এবং মিঙ্কস। গত মাসে, নেব্রাস্কার একটি চিড়িয়াখানায় তিনটি তুষার চিতা ভাইরাসের জটিলতায় মারা গিয়েছিল।

সহচর প্রাণী, বিশেষ করে বিড়াল এবং কুকুর, করোনাভাইরাস দ্বারা প্রভাবিত প্রাণী প্রজাতির প্রধান গোষ্ঠী। যদিও প্রাণী থেকে মানুষে সংক্রমণের ঝুঁকি কম, তবে সিডিসি কর্মকর্তারা সতর্ক করেছেন মানুষ পোষা প্রাণীদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে দিতে পারে।  

এ সম্পর্কিত আরও খবর