অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন ‘ক্ষিপ্ত’ ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 05:25:26

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ হারানোর ২৪ ঘণ্টার মধ্যেই অ্যাটর্নি জেনারেল জেফ সেশনকে বরখাস্ত করেছে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ধারণা করা হচ্ছে, নির্বাচনে হেরে ‘ক্ষিপ্ত’ ট্রাম্প এই কাজ করেছেন।

বুধবার (৭ নভেম্বর) এক টুইট বার্তায় সেশনের বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেন ট্রাম্প।

বুধবার দিনের শুরুতেই অ্যাটর্নি জেনারেলের পদ থেকে নিজেকে অব্যাহতি দেওয়ার জন্য সরকার প্রধানের কাছে আবেদন জানায় জেফ সেশন। রিপাবলিকান সমর্থিত অ্যাটর্নি জেনারেলের আবেদন মুহূর্তেই ছড়িয়ে পড়ে মার্কিন গণমাধ্যমগুলোতে।

মার্কিন নাগরিক ও গণমাধ্যমগুলো উন্মুখ হয়ে অপেক্ষায় থাকে, তার আবেদনের বিষয়ে ট্রাম্প কি সিদ্ধান্ত নেয়।

তবে ট্রাম্প সময় নেয়নি প্রতিক্রিয়া জানাতে। মাত্র ২৪ ঘণ্টার মধ্যে টুইট বার্তায় জেফ সেশনকে তার পদ থেকে সরিয়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

টুইট বার্তায় ট্রাম্প জানায়, ‘সেশনকে তার সেবার জন্য ধন্যবাদ। তার জন্য আমার শুভকামনা থাকল। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত তার জায়গায় সেশন প্রধান ম্যাথিউ হোয়াইটেকার ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করবে।’

জেফ সেশন যুক্তরাষ্ট্র সরকার প্রধানের এক কট্টর সমালোচক ছিল বলে উল্লেখ করেন মার্কিন গণমাধ্যম। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কোনো প্রভাব আছে কিনা এ বিষয়ে তদন্ত কমিটি থেকে আগেই নিজের নাম সরিয়ে নেয় সেশন। এরপর থেকে ট্রাম্প ক্ষুব্ধ হয় এই রিপাবলিকান নেতার ওপর। এখান থেকেই ট্রাম্প-সেশনের শত্রুতার শুরু বলে দাবি মার্কিন গণমাধ্যমগুলোর।

তবে সদ্য সমাপ্ত মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে ক্ষমতা হারানোটা এই বহিষ্কারের পেছনে নিয়ামক হিসেবে ভূমিকা পালন করেছে কিনা সেটাও খতিয়ে দেখার বিষয়।

এ সম্পর্কিত আরও খবর