একটি শিশুর দাম মাত্র ১২০০ ডলার

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 23:54:47

শিশু পাচারের দায়ে ১৪ জনকে আটক করেছে পেরু পুলিশ। দেশটির বিভিন্ন অঞ্চল থেকে শিশুদের অবৈধভাবে সংগ্রহ করে বিক্রি করার দায়ে এ পাচারকারীদের আটক করে দেশটির পুলিশ।

শুক্রবার (৯ নভেম্বর) পেরু পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে খবরটি নিশ্চিত করে। বৃহস্পতিবার (৮ নভেম্বর) দেশটির আরকুইপা শহরের দক্ষিনাঞ্চলের বিভিন্ন জায়গা থেকে সাবেক পেরু পুলিশ কর্মকর্তাসহ ১৪ জনকে আটক করে।

পাচারকারীরা মাত্র ৪হাজার পেরুভিয়ান্সের (১২শ’ ডলার) বিনিময়ে পাঁচ মাস বয়সী একটি শিশুকে বিক্রির সিদ্ধান্ত নেয়। পুলিশ পাচারকারীদের আটক করার সময় এ শিশুটিকে উদ্ধার করে।

তবে পেরুতে শিশু পাচার নিত্য-নৈমিত্তিক ঘটনা। এর পেছনে দেশটির সরকারি কর্মকর্তা, ডাক্তার ও অন্যান্য প্রভাবশালীদের সংশ্লিষ্টতা আছে বলে এএফপি’র প্রতিবেদনে জানানো হয়।

তবে এ চক্রের পেছনে অন্যতম ভূমিকা পালন করছে ডাক্তাররা। কোন মহিলা ডাক্তারের কাছে গর্ভপাতের জন্য আসলে ডাক্তাররা তাদের সাথে চুক্তি করে। যাতে গর্ভপাত না করে শিশুটি জন্মানোর পর এটা সে ডাক্তারকে দিয়ে দেওয়া হয়। সেক্ষেত্রে, বাচ্চার জননীকে কিছু সম্মানিও দেওয়া হয়।

এছাড়াও আরকুইপাতে সুন্দরী প্রতিযোগিতার পৃষ্ঠপোষক দেশটির মডেল সিনথিয়া তেল্লো এ পাচার চক্রের মুল হোতাদের একজন। বিভিন্ন অঞ্চল থেকে অবৈধভাবে বাচ্চা সংগ্রহ করে এ মডেলের বাড়িতে রাখা হয়। পরবর্তীতে সেখান থেকে খদ্দেরের কাছে সে বাচ্চা বিক্রি হয়।

এ সম্পর্কিত আরও খবর