ওমিক্রনের শঙ্কায় দিল্লিতে বড়দিনের জমায়েত নিষিদ্ধ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 00:42:27

ভয়ঙ্কর হয়ে উঠছে করোনার অতিসংক্রমক ধরন ওমিক্রন। ভারতের দিল্লিতে করোনায় গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১২৫ জন, যা ছয় মাসের মধ্যে সর্বোচ্চ। তাই রাজ্য সরকার বড়দিন ও নতুন বছরে সব ধরনের জমায়েত নিষিদ্ধ করেছে ।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, সকল সামাজিক, রাজনৈতিক, খেলাধুলা, বিনোদন, সাংস্কৃতিক, ধর্মীয়, উৎসব-সম্পর্কিত জমায়েত ও নিষিদ্ধ করেছে দিল্লি সরকার।

এছাড়া বড় বড় সব বাজারের মালিককে বলে দেওয়া হয়েছে মাস্ক ছাড়া কোনও ক্রেতা যেন ঢুকতে না পারে। পাশাপাশি ওমিক্রন রোধে নতুন প্রচারণাও শুরু করেছে দিল্লি সরকার।

বুধবার (২২ ডিসেম্বর) দিল্লি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (ডিডিএমএ) বির্পযয় মোকাবিলা এমন নির্দেশিকা জারি করে।

দিল্লিতে এখন পর্যন্ত ৫৭ জনের শরীরে ওমিক্রন ধরা পড়েছে। এই মুহূর্তে দেশটির সর্বোচ্চ ওমিক্রন সংক্রমণ রাজধানীর দিল্রিতে। ভারতে এখনও পর্যন্ত কোভিডের নতুন স্ট্রেনে মোট ২১৩ জন আক্রান্ত হয়েছেন।

বিশ্বের অন্তত ১০৬টি দেশে শনাক্ত হয়েছে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এটি ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও অনেক বেশি দ্রুততার সাথে ছড়াচ্ছে। মাত্র তিনদিনের মধ্যে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে যাচ্ছে।

এদিকে ওমিক্রন সংক্রমণের ঊর্ধ্বমুখী হার নিয়ে ইউরোপ-আমেরিকাতেও উদ্বেগ তৈরি হয়েছে। ব্রিটিশ সরকারের পরামর্শদাতা বিজ্ঞানীরা বলছেন ভাইরাসের বিস্তার ঠেকাতে আরও কঠোর ব্যবস্থা না নিলে হাসপাতালগুলো বিশাল চাপের মুখে পড়বে।

এ সম্পর্কিত আরও খবর