কাবুল পাসপোর্ট অফিসে বোমা হামলা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-24 22:04:11

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি পাসপোর্ট অফিসের গেটে বোমা হামলার ঘটনা ঘটেছে। দেশটির একজন সরকারি মুখপাত্র বলেন, বিস্ফোরণে বেশ কয়েকজন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাসপোর্ট অফিসের প্রাঙ্গণে প্রবেশের চেষ্টা করার সময় ওই হামলাকারীকে গুলি করে হত্যা করা হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন। 

প্রত্যক্ষদর্শী একজন তালেবানের সদস্য বলেন, এ ঘটনায় একাধিক ব্যক্তি আহত হয়েছেন। চারপাশের ভবন ও রাস্তাগুলো তালেবান নিরাপত্তা বাহিনী ঘিরে রেখেছে বলেও জানান তিনি।

যুদ্ধ বিধ্বস্ত দেশটির কেউ কেউ চিকিৎসার জন্য দেশ ছাড়তে মরিয়া আবার অন্যরা তালেবান শাসন থেকে বাঁচতে। তবে তালেবান সদস্যরা ভিড় সামলাতে ও নিরাপত্তার জন্য পাহারায় রয়েছেন শুরু থেকেই।

সম্প্রতি কয়েক সপ্তাহ বন্ধ থাকার পর তালেবান সরকার দেশটির নাগরিকদের পাসপোর্ট দেওয়ার কার্যক্রম শুরু করে। এরপরই পাসপোর্ট অফিসের সামনে ব্যাপক ভিড় দেখা যায়।

জানা গেছে, বৃহস্পতিবার ছিল তালেবান কর্মকর্তাদের জন্য সংরক্ষিত।

চলতি বছরের আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে। এরপরই দেশটিতে তাদের প্রধান শত্রু হয়ে ওঠে আইএস (ইসলামিক স্টেট)। কাবুলের বিভিন্ন এলাকায় একের পর এক হামলা চালিয়ে যাওয়ার সাথে সাথে গোষ্ঠীটিকে নির্মূলে এরই মধ্যে নানা পদক্ষেপ নিয়েছে তালেবান। তবে শুরু থেকেই দেশ থেকে ভয়ে-আতঙ্কে অন্য দেশে পাড়ি জমাতে মরিয়া অনেক নাগরিক।

অনেকটা রক্তপাতহীনভাবে গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয়। এরপর টানা এক মাস অরাজনৈতিক পরিস্থিতি তৈরি হয় দেশটিতে। ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার কাজ সমাপ্ত করে যুক্তরাষ্ট্র ও তার সমর্থকরা।

 

এ সম্পর্কিত আরও খবর