ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকি: ব্রিটেন

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 19:40:25

গত সপ্তাহে উপসাগরে সামরিক মহাড়া চালায় ইরান। মহাড়ায় ইরান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। এজন্য শুক্রবার (২৪ ডিসেম্বর) যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে ইরানের প্রতি নিন্দা জানিয়েছে।

বিবৃতিতে এই পদক্ষেপগুলোকে আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকি বলে অবিহিত করেছে। এবং ইরানকে অবিলম্বে তাদের কার্যক্রম বন্ধ করার আহ্বান জানিয়েছে ব্রিটেন। খবর: বার্তা সংস্থা রয়টার্সের।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ইরানের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজ্যুলেশন ২২৩১-এর সুস্পষ্ট লঙ্ঘন। ফলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে উৎক্ষেপণসহ এ ধরনের কার্যক্রম থেকে ইরানকে বিরত থাকা উচিত। ব্রিটেনের এমন আহ্বানে তেহরানের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এর আগে, দেশটির দক্ষিণাঞ্চলে চলমান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো ইসরায়েলের প্রতি হুঁশিয়ারি বলে মন্তব্য করেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) প্রধান জেনারেল হোসেইন সালামি। শুক্রবার মহড়ার চতুর্থ ও শেষ দিনে একই সঙ্গে ১৬টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় ইরান।

ইরান বলছে, স্বল্প পাল্লার এবং মাঝারি পাল্লার এই ক্ষেপণাস্ত্রগুলো ইসরায়েলের পাশাপাশি এই অঞ্চলে অবস্থিত মার্কিন ঘাঁটিতে পৌঁছতে সক্ষম।

এ সম্পর্কিত আরও খবর