ম্যান্ডেলার কারাকক্ষের চাবি নিলামে, আপত্তি সাউথ আফ্রিকার

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 12:36:13

বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলা রবেন দ্বীপের যে কারাকক্ষে দীর্ঘদিন বন্দি ছিলেন, তার চাবি নিলামে উঠতে যাচ্ছে। কিন্তু এই নিলাম বন্ধের জোর দাবি জানিয়েছে সাউথ আফ্রিকা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, আগামী ২৮ জানুয়ারি নিউইয়র্কের গার্নসি'স অকশন হাউসের মাধ্যমে চাবিটি বিক্রি করার কথা আছে। বিক্রেতা ক্রিস্টো ব্র্যান্ড ম্যান্ডেলার কারারক্ষী ছিলেন।

এবিষয়ে সাউথ আফ্রিকার সংস্কৃতিমন্ত্রী নাথি মেথওয়া বলেন, সরকারের সঙ্গে এনিয়ে কোনো আলোচনা করা হয়নি। অথচ তারা আমাদের নেতার স্মৃতিচিহ্ন নিলামে তুলছে।

তিনি বলেন, এ চাবিটি দক্ষিণ আফ্রিকার জনগণের। এটি কারও ব্যক্তিগত বিষয় নয়।

তবে, গার্নসি'স বলছে, ম্যান্ডেলার সমাধিস্থলের চারপাশে একটি স্মৃতি উদ্যান এবং জাদুঘরের জন্য তহবিল সংগ্রহের জন্য ২৮ জানুয়ারি এ নিলামের আয়োজন করতে যাচ্ছেন তারা। চাবিটি ছাড়াও ম্যান্ডেলার সঙ্গে সম্পর্কিত আরও কিছু জিনিস এতে বিক্রি করা হবে।

সাউথ আফ্রিকার সংস্কৃতিমন্ত্রী আরও বলেন, চাবিটি অবিলম্বে তার সঠিক মালিকের কাছে ফেরত দিতে হবে এবং এই নিলামটি অবশ্যই বন্ধ করতে হবে।

গার্নসি'স এর প্রেসিডেন্ট আরলান এটিঙ্গার বলেছেন, ম্যান্ডেলার জ্যেষ্ঠ কন্যা মাকাজিওয়া সম্প্রতি একটি স্মৃতি উদ্যান এবং জাদুঘরের জন্য তহবিল সংগ্রহের চাবিটি নিলামে তোলার জন্য আমার কাছে এসেছিলেন।

দক্ষিণ আফ্রিকার অবিসংবাদী নেতা নেলসন ম্যান্ডেলা দীর্ঘ ২৭ বছরের ১৮ বছরই কেপটাউনের সমুদ্র উপকূল থেকে ১২ কিলোমিটার দূরে নির্জন রবেন দ্বীপে কারাবন্দী ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর