চলতি বছর পরমাণু নয়, খাদ্য নিয়ে ভাবনা উ. কোরিয়ার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 08:13:29

উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন তার ক্ষমতা গ্রহণের ১০ বছর উপলক্ষে দেওয়া ভাষণে পারমাণবিক অস্ত্র বা মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে ট্রাক্টর কারখানা এবং স্কুল ইউনিফর্মের কথাই বেশি বলেছেন।

শনিবার (০১ জানুয়ারি) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার (ডব্লিউপিকে) অষ্টম কেন্দ্রীয় কমিটির চতুর্থ প্ল্যানারি মিটিংয়ের বক্তব্যে কিম জং উন বলেন, ২০২২ সালে উত্তর কোরিয়ার প্রধান লক্ষ্য হবে অর্থনৈতিক উন্নয়ন শুরু করা এবং মানুষের জীবনযাত্রার উন্নতি করা। কারণ মানুষ জীবন-মৃত্যুর লড়াই মোকাবিলা করছে। ওয়ার্কার্স পার্টির (ডব্লিউপিকে) সম্মেলন গত সোমবার থেকে শুরু হয়েছে।

বক্তৃতায় কিম অভ্যন্তরীণ অর্থনৈতিক সমস্যার ওপর জোর দিয়েছেন। লকডাউন উত্তর কোরিয়াকে আগের চেয়ে আরও বেশি বিচ্ছিন্ন করে রেখেছে, আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলি সম্ভাব্য খাদ্য ঘাটতি এবং মানবিক সংকট সম্পর্কে সতর্ক করেছে।

কিম বলেন, আগামী বছর আমাদের পার্টির প্রধান কাজ হলো পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নের জন্য নিশ্চয়তা প্রদান করা এবং রাষ্ট্রের উন্নয়ন ও জনগণের জীবনযাত্রার মানের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য পরিবর্তন আনা।

কিম তার বক্তৃতার বেশিরভাগ অংশই গ্রামীণ উন্নয়নের জন্য একটি উচ্চাভিলাষী পরিকল্পনা থেকে শুরু করে মানুষের খাদ্যাভ্যাস, স্কুল ইউনিফর্ম এবং অ-সমাজতান্ত্রিক চর্চার ক্ষেত্রে সামরিক অভিযান পরিচালনার প্রয়োজনীয়তার কথাও বলেছেন।

উত্তর কোরিয়ার ওপর নজরদারিকারী সিউল-ভিত্তিক ওয়েবসাইট এনকে নিউজের এক প্রতিবেদনে বলা হয়, গ্রামীণ উন্নয়নের ওপর ফোকাস সম্ভবত একটি কৌশল।

এ সম্পর্কিত আরও খবর