বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে চায় পাকিস্তান

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 09:50:33

অতীত ভুলে বাংলাদেশের সঙ্গে পাকিস্তান সম্পর্ক সামনে এগিয়ে নিতে চায়। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি সোমবার (৩ জানুয়ারি) ইসলামাবাদে তার মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

মেহমুদ কুরেশি বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নের লক্ষণ দেখতে পাচ্ছি। তবে বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের কিছু ‘ফ্যাক্টর’ আছে, যেগুলো বলতে চাই না।

তিনি জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কথা বলেছেন। শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানিয়েছেন তিনি। ইমরান খানেরও বাংলাদেশ সফরের আমন্ত্রণ নিয়ে কথা হয়েছে। তাই বলা চলে, বরফ গলছে।

পাকিস্তানের ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতসহ সদস্য অন্য দেশগুলোর প্রতি আমন্ত্রণ জানান মেহমুদ কুরেশি।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত যেন সার্কের অন্য সদস্য দেশগুলোকে পাকিস্তানে অনুষ্ঠেয় সম্মেলনে যোগ দিতে বাধা না দেয়। ভারত যদি পাকিস্তানে গিয়ে সম্মেলনে সরাসরি অংশ নিতে না চায়, তাহলে ভার্চুয়ালিও যোগ দিতে পারে।

২০১৬ সালে ইসলামাবাদে ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন হওয়ার কথা থাকলেও ভারতসহ বেশির ভাগ দেশ তাতে অংশ নিতে আগ্রহী না হওয়ায় পাকিস্তানকে সম্মেলন স্থগিত করতে হয়। বাংলাদেশও সম্মেলনে অংশ নিতে অনাগ্রহ দেখিয়েছিল। ভারত বরাবরই বলে আসছে, আঞ্চলিক উন্নয়ন এগিয়ে নিতে হলে পাকিস্তানকে আগে সন্ত্রাসে সমর্থন ও পৃষ্ঠপোষকতা ছাড়তে হবে।

এ সম্পর্কিত আরও খবর