মালয়েশিয়ায় গাঁজা বৈধ হতে যাচ্ছে

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 18:38:04

এশিয়ার প্রথম দেশ হিসেবে গাঁজা বৈধ হতে যাচ্ছে মালয়েশিয়ায়। এএফপি’র খবরে বলা হয়, ব্যাথানাশক হিসেবে মালয়েশিয়ায় গাঁজার ব্যবহার বৃদ্ধি পাওয়ায় এটিকে বৈধ করে দেওয়ার দাবি ওঠেছে দেশটিতে। তাতে বিষয়টি বিবেচনায় নিয়েছে সেদেশের প্রশাসন।

মালয়েশিয়ায় ‘গাঁজার তেল’ বিক্রির দায়ে এক নারীকে যাবৎজীবন কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। এশিয়ার মুসলিম প্রধান দেশটি মাদক আইনে কঠোরতার শীর্ষে রয়েছে।

সম্প্রতি ইউর্কি নামের এক মালেশিয়ান নারী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ক্যানাবিস প্রজাতির গাছের পাতার তেল বিক্রি করেন। এ তেল ব্যাথানাশক হিসেবে কাজ করে। একই সাথে ক্যানাবিস প্রজাতির গাছের পাতা মাদক হিসেবেও সেবন করা হয়।

কিন্তু মাদক নিষিদ্ধ দেশটিতে সেটা বিক্রি করা সম্পূর্ণ অন্যায়। এজন্য ইউর্কির এ কর্মকাণ্ডের জন্য দেশটির বিচার বিভাগ এ সিদ্ধান্ত নেয়।

মাদকাসক্ত এ নারী জেলে যেতে রাজি থাকলেও গাঁজা সেবন বা এর তেল ব্যবহার ছাড়তে পারবে না বলে জানায়।

তবে ইউর্কির বিরুদ্ধে এ সিন্ধান্তের পরেই মালয়েশিয়ার মাদক আইনে শিথিল হওয়ার চিন্তা ভাবনা করছে। কারণ ‘চিকিৎসা জন্য মারিজুয়ানা’ বা ডাক্তারি কাজে ব্যবহৃত গাঁজা দেশটিতে বৈধ করার কথা চলছে।

চিকিৎসা বিজ্ঞান বলে, গাঁজা সেবনে শরীরের ব্যাথা নির্মূল হয়। এমনকি দেশটির জনগণ চিকিৎসার জন্য সকল ক্যানাবিস প্রজাতিকে দেশটিতে বৈধ করার আহ্বান জানান। তবে এশিয়ার আর কোনো দেশে মারিজুয়ানা প্রজাতির মাদককে চিকিৎসা কিংবা অন্য কোনো উদ্দেশ্যে বৈধতা দেয়নি। মালয়েশিয়ায় যদি এর বৈধতা দেয় এ মহাদেশের প্রথম দেশ হিসেবে নজির হয়ে থাকবে।

এ সম্পর্কিত আরও খবর