১০০ বছরের জন্য ভারতের সঙ্গে শান্তি চায় পাকিস্তান

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 20:10:11

আগামী ১০০ বছরের জন্য ভারতের সঙ্গে শান্তি চায় পাকিস্তান। শুক্রবার (১৪ জানুয়ারি) পাকিস্তানের নতুন জাতীয় নিরাপত্তা নীতিতে এমনই ঘোষণা আসতে যাচ্ছে বলে জানা গেছে।

১০০ পৃষ্ঠার এই পলিসিতে ভারতসহ প্রতিবেশীদের সঙ্গে শান্তি ও অর্থনৈতিক কূটনৈতিক সম্পর্ক জোরদার করার কথা বলা হয়েছে। এই পলিসির ফলে কাশ্মীর সমস্যার চূড়ান্ত নিষ্পত্তি ছাড়াই ভারতের সঙ্গে পাকিস্তানের ব্যবসা ও বাণিজ্যিক সম্পর্কের দরজা উন্মুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) পাকিস্তানভিত্তিক সংবাদপত্র এক্সপ্রেস ট্রিবিউনে এ বিষয় সম্পর্কে জানেন দেশটির এমন একজন সরকারি কর্মকর্তা বলেছেন, আগামী ১০০ বছর ভারতের সঙ্গে আমরা কোনও শত্রুতা চাই না। নতুন এই পলিসিতে নিকট প্রতিবেশীদের সঙ্গে শান্তি স্থাপনের নীতি রয়েছে। যদি এ বিষয়ে কোনও আলোচনা বা অগ্রগতি হয় তাহলে ভারতের সঙ্গে আগের মতো ব্যবসা ও বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক হতে পারে।

তিনি বলেন, শুধুমাত্র জাতীয় নিরাপত্তা নীতির একটি অংশ জনসমক্ষে প্রকাশ করা হবে। তবে তিনি বলেছেন, বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিককরণ দুই পারমাণবিক সশস্ত্র প্রতিবেশীর মধ্যে আলোচনায় অগ্রগতি অর্জনের ওপর নির্ভরশীল।

পাকিস্তানের নতুন জাতীয় নিরাপত্তা নীতির থিম হবে অর্থনৈতিক নিরাপত্তা। কিন্তু ভূ-অর্থনীতি মানে এই নয় যে আমরা আমাদের ভূ-কৌশলগত এবং ভূ-রাজনৈতিক স্বার্থকে উপেক্ষা করছি, বলেন তিনি।

এই কর্মকর্তা আরও বলেছেন, বর্তমান মোদির নেতৃত্বাধীন ভারত সরকারের সঙ্গে সম্পর্ক স্থাপনের কোনও সম্ভাবনা নেই।

পাকিস্তানি ওই কর্মকর্তা বলেছেন, জাতীয় নিরাপত্তা পলিসির মূলে থাকবে অর্থনৈতিক নিরাপত্তা। একই রকমভাবে এতে থাকবে অর্থনৈতিক কূটনীতি এবং প্রতিবেশীদের সঙ্গে শান্তিপূর্ণ অবস্থা। এটাই হবে পাকিস্তানের পররাষ্ট্রনীতি।

পাকিস্তান ও ভারত ঐতিহাসিকভাবেই বৈরিতাপূর্ণ সম্পর্ক। দেশ দুটির ​বহু বছর ধরেই লড়াই চলছে। তবে, ২০১৪ সালে নরেন্দ্র মোদি সরকারের প্রথম মেয়াদে ভারত-পাকিস্তান সম্পর্ক একটি ইতিবাচক মোড় নেয়। কিন্তু ২০১৬ সালে উরি হামলার পর দুই দেশের মধ্যে সম্পর্ক ফাটল দেখা দেয়। ২০১৯ সালের আগস্ট থেকেই কার্যত ভারত ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ক অচল অবস্থায়। ওই সময় আকস্মিকভাবে বিরোধপূর্ণ কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে ভারত। এর প্রতিক্রিয়ায় পাকিস্তান ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে অবনমন করে।

এ সম্পর্কিত আরও খবর