ইসরাইল-হামাস সৈন্যদের বিমান যুদ্ধ, উত্তেজনা তুঙ্গে

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 08:25:46

মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে গাজায় বেশ কয়েকবার বিমান হামলা চালায় ইসরাইল। তবে অবৈধ এই বিমান অভিযানের ইতি না টানলে ইসরাইলের মূল ভূখণ্ডে আক্রমণ করার হুমকি দিয়েছে হামাস সৈন্যরা।

মঙ্গলবার (১৩ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে খবরটি নিশ্চিত করে। দু`পক্ষের বিমান অভিযানে তিনজন ফিলিস্তিন ও একজন ইসরাইল নাগরিক নিহত হয়।

একমাস আগেও যখন দুদলের সৈন্যদের সহিংসতার মাত্রা ছাড়িয়ে যাচ্ছে তখন জাতিসংঘ ও মিশরের মধ্যস্থতায় সাময়িক শান্তি ফিরে আসে অঞ্চলটিতে। কিন্তু নতুন করে উত্তেজনার শুরু হয় গত রোববার (১১ নভেম্বর) থেকে। ওই দিন রাতে হঠাৎ করে গাজায় ইসরাইলের সৈন্যরা অনুপ্রবেশ করে হামলা চালায়। এসময় হামাস সৈন্যরা পাল্টা আক্রমণ করলে হামাস কমান্ডারসহ ৭ জন নিহত হয়। এতেই অঞ্চলটিতে উত্তেজনার তুঙ্গে পৌঁছায়।

হামাস-ইসরাইলের সংঘাতে এক ইসরাইল সৈন্যও নিহত হয়। এই বিষয়কে কেন্দ্র করে সোমবার (১২ নভেম্বর) বেশ কয়েকবার গাজায় বিমান হামলা চালায় ইসরাইল সৈন্যরা।

তবে বিমান অভিযানে গাজাকে লক্ষ্য করে কমপক্ষে ৩শ রকেট গোলা বর্ষণ করে বলে জানায় ফিলিস্তিনের সংবাদমাধ্যম।

ইসরাইলের বিমান অভিযানের জবাবে পাল্টা হামলা করে হামাস সৈন্যরা। এ বিষয়ে ইসরাইলের ডিফেন্স ফোর্স এক টুইট বার্তায় জানায়, ‘গাজা থেকে ইসরাইল নাগরিকদের লক্ষ্য করে গোলাবারুদ নিক্ষেপ করছে’।

তবে ইসরাইল বিমান অভিযানের ইতি না টানলে দেশটির মূল ভূখণ্ডে হামলা করবে বলে হুমকি দেয় হামাস। ইসরাইলের বিমান অভিযানের জবাব দেওয়ার জন্য দেশটির বীরসেবা ও আশদোদ শহরকে লক্ষ্য করেছে বলে জানায় হামাস সৈন্যরা।

তবে এখন পর্যন্ত এ হামলা অঞ্চলটিতে গত চারবছরের যেকোন উত্তেজনাকে ছাড়িয়ে গিয়েছে। ২০১৪ সালের পর ইসরাইল-ফিলিস্তিন সীমান্তে এর চেয়ে বড় হামলা পাল্টা হামলা হয়নি বলেও জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

এ সম্পর্কিত আরও খবর