অগ্নুৎপাতের পর টোঙ্গায় সুনামি সতর্কতা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 19:15:52

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপদেশ টোঙ্গায় সাগরতলে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শনিবার (১৫ জানুয়ারি) বিকেল ৫টা ২৬ মিনিটে এই অগ্নুৎপাতের ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ফুটেজে দেখা গেছে, সাগরতলে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর একটি গির্জা ও কয়েকটি বাড়িতে পানি উঠে গেছে।

নিউজিল্যান্ডের জাতীয় দৈনিক নিউজিল্যান্ড হেরাল্ড জানিয়েছে, বৃহস্পতিবার সক্রিয় হয়েছে দেশটির আগ্নেয় পর্বত হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হাপাই। অগ্ন্যুৎপাতের প্রভাবে সাগরে বড় বড় ঢেউ দেখা দিয়েছে।

এছাড়া আগ্নেয়গিরির জ্বালামুখ থেকে নির্গত ছাই, গ্যাস ও ধোঁয়া সমুদ্রপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার পর্যন্ত উঁচুতে উঠেছে। রাজধানী নুকুয়ালোফায় দুই দিন ধরে বৃষ্টির মতো ঝরে পড়ছে আগ্নেয়গিরির ছাই।

রাজধানীসহ টোঙ্গাজুড়ে জারি করা হয়েছে সুনামির সতর্কতা। দেশটির পুলিশ বাহিনী ইতিমধ্যে রাজধানীবাসীকে নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে।

আট মিনিটের এই অগ্ন্যুৎপাত এত বড় ছিল যে ফিজিতেও বিকট শব্দ শোনা গেছে। যা ৮০০ কিলোমিটার দূরে অবস্থিত। এমনকি ২ হাজার ৩০০ কিলোমিটার দূরে নিউ জিল্যান্ডেও ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

টোঙ্গার এক বাসিন্দা মেরে তাউফা জানান, পরিবার নিয়ে তিনি যখন নৈশভোজের প্রস্তুতি নিচ্ছিলেন তখন অগ্ন্যুৎপাতের শব্দ শুনতে পান। তিনি ও তার ছোট ভাই মনে করেছিলেন কোথাও বোমা বিস্ফোরিত হয়েছে।

তিনি বলেন, আমার প্রথম প্রতিক্রিয়া ছিল টেবিলের নিচে যাওয়া। আমি আমার ছোট বোনকে ধরে রেখেছিলাম, মা-বাবা ও বাড়ির অন্যদের চিৎকার করে টেবিলের নিচে যেতে বলি।

তাউফা জানান, এরপর দেখতে পান বাড়িতে পানি ঢুকছে।

টোঙ্গার ভূতাত্ত্বিক পরিষেবাগুলি জানিয়েছে, অগ্ন্যুৎপাতের গ্যাস, ধোঁয়া ও ছাই আকাশে ২০ কিলোমিটার পর্যন্ত উচ্চতা ছুঁয়েছে।

এ সম্পর্কিত আরও খবর