চীনের সঙ্গে ২৫ বছর মেয়াদী চুক্তির ঘোষণা ইরানের

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 10:27:46

গত বছর মার্চ মাসে ইরান ও চীনের মধ্যে স্বাক্ষরিত  ২৫ বছর মেয়াদী কৌশলগত যে অংশীদারিত্বের চুক্তি সই হয়েছিল তার বাস্তবায়ন শুরু হয়েছে বলে ঘোষণা দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। তিনি চীনে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার প্রথম সফরে চীনা প্রতিপক্ষ ওয়াং ইয়ের সাথে বৈঠকের পর শুক্রবার রাতে এই ঘোষণা করেন বলে বার্তা সংস্থা আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে। 

হোসেইন আমির আব্দুল্লাহিয়ান  বলেন, ‘আজকের দিনকে কৌশলগত অংশীদারিত্বের পূর্ণাঙ্গ চুক্তি বাস্তবায়নের তারিখ হিসেবে ঘোষণা করার ব্যাপারে আমরা একমত হয়েছি।’

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ২০২১ সালের মার্চে ২৫ বছর মেয়াদী এই ‘স্ট্র্যাটেজিক একর্ড’  চুক্তি স্বাক্ষর করেন ইরানের সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানি। 

এই চুক্তির অধীনে রয়েছে উভয় দেশের অর্থনীতি, সামরিক ও নিরাপত্তা বিষয়ক সহযোগিতা। দেশ দুটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিন্ন ভিন্ন নিষেধাজ্ঞা থাকলেও তারা এমন চুক্তিতে উপনীত হয়। উপরন্তু নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের কাছ থেকে যথেষ্ট কমমূল্যে তিন বছর ধরে তেল কিনছে চীন। এ বিষয়ে প্রকৃত চিত্র কোনো দেশই প্রকাশ করেনি।

চীন সফরকালে ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছে তার প্রেসিডেন্ট ইব্রাহিম রইসির একটি চিঠি হস্তান্তর করেছেন। এতে রইসি প্রশাসন থেকে গুরুত্বপূর্ণ বার্তা আছে বলে জানানো হয়েছে। তবে কি সে বিষয়, সে সম্পর্কে বিস্তারিত বলেননি হোসেইন আমির আব্দুল্লাহিয়ান।

এ সম্পর্কিত আরও খবর