এবার বিমানবন্দর থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল নর্থ কোরিয়া

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 20:02:18

নতুন বছরের চলতি মাসে এ নিয়ে চারবার মিসাইল ছুড়ল নর্থ কোরিয়া। জাতিসংঘে অস্বস্তি বাড়িয়ে আবারও গোটা বিশ্বের শক্তিধর দেশগুলিকে চ্যালেঞ্জ ছুড়ে দিল কিম জং উন।

উত্তর কোরিয়া সোমবার (১৭ জানুয়ারি) দুটি কম শক্তিশালী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। যার তীব্র নিন্দা জানিয়েছে প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া।

এই বিষয়ে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানান, সোমবার উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান বিমানবন্দর থেকে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে কিমের প্রশাসন। কিন্তু তার দৈর্ঘ্য কতটা তা বোঝা করা যায়নি।

শুধুই দক্ষিণ কোরিয়া নয়, জাপানও এই ক্ষেপনাস্ত্র ছোঁড়ার বিষয়টি নিশ্চিত করেছে।

জাপানের কোস্ট গার্ড জানিয়েছে, সোমবার সকালে নতুন করে একটি ক্ষেণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের নিক্ষিপ্ত এই ক্ষেপণাস্ত্রটি ব্যালিস্টিক মিসাইল হতে পারে বলে ধারণা করছে তারা।

এই নিয়ে মাত্র এক সপ্তাহের ব্যবধানে তৃতীয়বার ক্ষেপনাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। যা রীতিমত আমেরিকাকে চ্যালেঞ্জ জানানোর মত। গত সপ্তাহেও হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। যা সশরীরে পর্যবেক্ষণ করেছিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। শুক্রবারও ট্রেন থেকে দুটি মিসাইল নিক্ষেপ করে দেশটি। যদিও বারবার ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণের জন্য মার্কিন প্রশাসন নিষেধাজ্ঞা জারি করেছিল উত্তর কোরিয়ার উপর। তবে খোলা রেখেছিল আলোচনার পথ। পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জন্য ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে উত্তর কোরিয়ার উপর। কিন্তু তাতে কিছুই যায় আসে না কিম জং উনের। সবাইকে বুড়ো আঙুল দেখিয়ে বারবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে রীতিমত চ্যালেঞ্জ জানাচ্ছেন কিম।

যদিও উত্তর কোরিয়ার এই আচরণে মোটেই খুশি নয় জাপান ও দক্ষিণ কোরিয়া। 

এ সম্পর্কিত আরও খবর