কারাগারে ৫৬ নারী ধর্ষণ, কঙ্গোয় ১০ জনের কারাদণ্ড

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 12:11:08

ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর একটি কারাগারে নারী বন্দিদের ধর্ষণ করার অভিযোগে দশ জনকে দোষী সাব্যস্ত করে তাদের প্রত্যেককে ১৫ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

২০২০ সালের সেপ্টেম্বরে কঙ্গোর লুবুম্বাসি এলাকার কাসাপা কারাগারে তিন দিনের বিদ্রোহের মধ্যে ৫৬ নারী বন্দি ধর্ষণের শিকার হয়। ভুক্তভোগীদের আইনজীবীদের মতে, নিপীড়নের পর এদের তিন জন এইচআইভি সংক্রমিত হন আর ১৬ জন গর্ভবতী হন।

নিরাপত্তা কর্মকর্তা লেফটেন্যান্ট পিটার নাতাঙ্গালো ফোনে আনাদোলু এজেন্সিকে বলেছেন, আদালত ৩০ জনের বেশি নারী বন্দিকে ধর্ষণের দায়ে ১০ বন্দিকে দোষী সাব্যস্ত করেছে। ২০২০ সালের সেপ্টেম্বরে কারাগারে দাঙ্গার সময় তারা নারীদের সেকশনে প্রবেশ করে তাদের ধর্ষণ করে।

প্রসিকিউটররা অভিযুক্তদের ২০ বছর করে কারাদণ্ডের আবেদন করে। তবে বুধবার (১৯ জানুয়ারি) আদালতের রায়ে ১৫ বছরের কারাদণ্ডের পাশাপাশি ধর্ষণের শিকার প্রত্যেক নারীকে পাঁচ হাজার মার্কিন ডলার পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে।

ভুক্তভোগী এক নারীর আইনজীবী মেলানি মুম্বা ফোনে বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, মক্কেলের ন্যায়বিচার পাওয়ার জন্য দীর্ঘ সংগ্রামের পর এই রায় পেয়ে আমরা খুশি।

আসামি পক্ষের আইনজীবী নোয়েলা বাসিজি বলেন, কঙ্গো রাষ্ট্রের বিচার হওয়া উচিত-কারাগারে বাজে অবস্থার জন্য তারাই দায়ী। তিনি বলেন, নারীরা তিন দিন ধরে ধর্ষণের শিকার হয়েছে আর কেউ এগিয়ে আসেনি। যদিও কারাগারের কাছে একটি পুলিশ ফাঁড়ি রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর