পর্যটকদের জন্য ফের ‘টেস্ট এন্ড গো স্কিম’ চালু থাইল্যান্ডের

, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 04:50:21

আবারো পর্যটকদের জন্য টেস্ট এন্ড গো স্কিম চালু করছে থাইল্যান্ড। ফলে দেশটিতে প্রবেশ করে করোনা পরীক্ষায় ফল নেগেটিভ আসলেই নিজেদের ইচ্ছেমতো বেড়াতে পারবেন ভিনদেশীরা। আসছে ফেব্রুয়ারির প্রথম দিন থেকে এই ব্যবস্থা কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির সেন্টার ফর কোভিড-১৯ পরিস্থিতি কর্তৃপক্ষ (সিসিএসএ)। দেশটিতে করোনা ভাইরাসের সংক্রমণ নিম্নমুখী হওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে বাংলাদেশের পর্যটকরা এই সুবিধা গ্রহণ করতে পারবেন কিনা সেটি এখনই বলা যাচ্ছে না।

এর মাত্র এক মাস আগে এই ‘টেস্ট এন্ড গো’ স্কিমটি বন্ধ করে দেয়া হয়েছিল এবং পর্যটকদের জন্যে শুধুমাত্র ‘সেন্ডবক্স’ স্কিম চালু ছিল পর্যটক শহর ফুকেটে।

নতুন নিয়ম অনুযায়ী থাইল্যান্ডে পর্যটক প্রবেশ করার পরপরই একবার করোনা পরীক্ষা করতে হবে এবং নেগেটিভ আসলে তিনি ইচ্ছেমতো ঘুরতে পারবেন। তবে এর ৫ দিন পর যেখানেই থাকুক না কেন আরেকটি পরীক্ষা করতে হবে এবং একটি অ্যাপের মাধ্যমে দেশটিতে প্রবেশ করা ব্যক্তিকে পর্যবেক্ষণ করা হবে।

সিসিএসএ’র প্রতিনিধি তাওইসিল্প ভিসানুয়োথিন বলেন, পর্যটকরা তাদের টেস্ট রেজাল্ট পাওয়া পর্যন্ট হোটেলে অবস্থান করবেন। ১৯৯৭ সালে আসিয়ান অর্থনৈতিক মন্দার পর এবারই দেশটির অর্থনীতিতে বড় আঘাত লেগেছে। যেখানে ২০১৯ সালে থাইল্যান্ডে পর্যটক গিয়েছেন ৪ কোটি সেটি মাত্র শূন্য দশমিক পাঁচ শতাংশে নেমে এসেছে গত বছর।

তিনি বলেন, যেহেতু ওমিক্রনে মৃত্যুর সংখ্যা বা হাসপতাললে ভর্তির সংখ্যা বাড়ছে না, তাই আমরা আবারো টেস্ট এন্ড গো স্কিম চালু করছি।

এছাড়াও সেন্ডবক্স স্কিম, যার অধীনে পর্যটকদের সাত রাত হোটেলে থাকতে হবে এবং নির্দিস্ট জেলার বাইরে যাওয়া যাবে না, সেই স্কিমটিতেও পরিবর্তন করা হবে। এর মধ্যে পাতায়া এবং কোহ চাং কে যুক্ত করা হয়েছে। এছাড়াও বারগুলো রাত ১১ টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর