সিরিয়ায় আইএসের হাতে বন্দী শত শত শিশু

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 11:58:07

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে একটি কারাগারে সশস্ত্র গোষ্ঠী আইএসের হাতে বন্দী রয়েছে শত শত শিশু। তাদের ভাগ্য নিয়ে আশঙ্কা বাড়ছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হাসাকার ঘোয়ারান নামে ওই কারাগারে প্রায় ৮৫০ শিশু রয়েছে, যেখানে গত বৃহস্পতিবার (২০ জানুয়ারি) আইএস যোদ্ধারা হামলা শুরু করে।

জেলে বন্দি থাকা যোদ্ধাদের মুক্ত করতে আইএস আক্রমণ শুরু করার পর থেকে কারাগারটিতে কমপক্ষে ১৩৬ জন নিহত হওয়ার খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। কুর্দি কর্তৃপক্ষ পরিচালিত কারাগারে হাজার হাজার আইএস সন্দেহভাজন বন্দি রয়েছে।

মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনী দ্বারা সমর্থিত কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) জোট বেশ কয়েক বছর আগে সিরিয়ার বড় অংশ দখল করার পরে আইএস গোষ্ঠীর বিরুদ্ধে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে। ২০১৯ সালের মার্চ মাসে আইএস-কে আঞ্চলিকভাবে পরাস্ত করার ঘোষণা দেওয়া হয়।

তবে আইএস সেলগুলি এখনও সক্রিয় এবং নিরাপত্তা বাহিনী ও বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে মারাত্মক হামলা চালিয়ে আসছে সশস্ত্র সংগঠনটি। ১০০ জনেরও বেশি আইএস যোদ্ধা কারাগারটিতে হামলা চালায়। পাশাপাশি মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ভয়ানক লড়াই শুরু হয়।

রোববার (২৩ জানুয়ারি) যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষণ গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর জানিয়েছে, গত বৃহস্পতিবার থেকে কারাগারে সংঘর্ষে ৮৪ আইএস যোদ্ধা, সাত বেসামরিক এবং নিরাপত্তা বাহিনীর ৪৫ জন কুর্দি সদস্য এবং কারারক্ষী নিহত হয়েছে।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ বলেছে, যুদ্ধের মধ্যে কারাগারে আটক প্রায় ৮৫০ শিশুর জন্য তারা উদ্বিগ্ন। শিশুদের নিরাপত্তা চরম বিঘ্নিত হচ্ছে। শিশুদের মধ্যে রয়েছে ১২ বছরের কম বয়সী অনেক শিশু। যুদ্ধে জোরপূর্বক শিশুদের ব্যবহার করারও অভিযোগ করেছে ইউনিসেফ।

কুর্দি-নেতৃত্বাধীন এসডিএফ বাহিনী বলছে, আইএস যোদ্ধারা একটি ছাত্রাবাসে লুকিয়ে ছিল। শতাধিক শিশু যাদের আইএসের সাথে জড়িত থাকার সন্দেহে আটক করা হয়েছিল। তাদের ‘মানব ঢাল’ হিসেবে ব্যবহার করা হচ্ছে। সন্ত্রাসীরা যদি বাচ্চাদের আঘাত করে তবে পাল্টা হামলার প্রতিশ্রুতি দিয়েছে এসডিএফ।

এসডিএফ বলেছে, তাদের বাহিনী কারাগারের আশেপাশের এলাকা বন্ধ করে দিয়েছে, যার ফলে আইএস যোদ্ধারা আর পালাতে পারবে না। আইএসের শিশুরা একটি বিপর্যয়কর অবস্থার মধ্যে পড়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, কারাগারে আটক শিশুদের আত্মীয়রা বলছেন, যথাযথ প্রমাণ ছাড়াই এবং এসডিএফে জোরপূর্বক যোগদান প্রতিরোধ করার জন্য তাদের আটক করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর