ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

, আন্তর্জাতিক

Shutapa Bhabna Mazumder | 2023-08-31 03:16:11

আমেরিকাকে চ্যালেঞ্জ করে আবারও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। এই ঘটনায় কোরিয়ার উপদ্বীপে সংঘাতের আশঙ্কা আরও তীব্র হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। এএনআই এর প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

মঙ্গলবার(২৫ জানুয়ারি) সিওলের রাডারে ধরা পড়েছে যে, পূর্ব সাগরে (সি অফ জাপান) দুটি ক্রুজ মিসাইল ছোঁড়ে কোরিয়ান সেনাবাহিনী।

উত্তর কোরিয়ার এক নায়ক কিম জং উনকে বশে চেষ্টা করছে আমেরিকা। কিন্তু কিমের পাশে দাঁড়িয়ে সেই সমস্ত চেষ্টা ব্যর্থ করে দিচ্ছে চীন ও রাশিয়া। সম্প্রতি মিসাইল উৎক্ষেপণ নিয়ে জাতিসংঘে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রস্তাব আনে আমেরিকা। কিন্তু মস্কো ও বেজিংয়ের আপত্তিতে চাপে রয়েছে সেই প্রস্তাব।

চলতি মাসেই একের পর এক ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ে শক্তি প্রদর্শন করে কিমের সৈন্য। পিয়ংইয়ংয়ের ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণের খবর নিশ্চিত করে দক্ষিণ কোরিয়া ও জাপান। উত্তর কোরিয়ার এই পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করে দুই প্রতিবেশী দেশ। তারপরই বিষয়টি নিয়ে আবার গোপন বৈঠকে বসতে চলেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

বৃহস্পতিবার বৈঠকের আগে উত্তর কোরিয়ার এমন আগ্রাসী পদক্ষেপের নিন্দা করার দাবি জানান জাতিসংঘের আমেরিকার দূত লিন্ডা থমাস। তিনি জানান যে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জাপান-সহ একাধিক দেশ কিমের এই ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণের নিন্দা করেছে।

সূত্রের খবর, জাতিসংঘে পিয়ংইয়ংয়ের উপর আরও কড়া আর্থিক নিষেধাজ্ঞা জারি করার প্রস্তাব দেয় আমেরিকা। কিন্তু সেই প্রস্তাবে তীব্র আপত্তি জানিয়েছে নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্য চীন এবং রাশিয়া।

উল্লেখ্য যে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুযায়ী উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণের উপর নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু ক্রুজ মিসাইলের পরীক্ষার ক্ষেত্রে তেমন কোনও বিধিনিষেধ নেই। ফলে এক্ষেত্রে পিয়ংইয়ং জাতিসংঘের নিয়মকে অমান্য করেছে  তা বলা যায় না।

এ সম্পর্কিত আরও খবর