বুরকিনা ফাসোতে সেনাবাহিনীর ক্ষমতা দখল

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 11:16:14

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সেনা অভ্যুত্থানের পর সোমবার দেশটির নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে বলে ঘোষণা দিয়েছে দেশটির সেনাবাহিনী।

দেশটির প্রেসিডেন্ট রচ কাবোরেকে ক্ষমতাচ্যুত করে দেশটির পার্লামেন্ট ও সরকার ভেঙে দেয়ার, সংবিধান স্থগিত ও সীমানা বন্ধ করে দেয়ার ঘোষণা দেয় বিদ্রোহী সেনারা। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের এক ঘোষণায় এমনটাই জানানো হয়েছে বলে বার্তাসংস্থা সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়েছে।

জঙ্গি হামলা ঠেকাতে ব্যর্থতার জেরে দীর্ঘদিন ধরেই প্রেসিডেন্ট রচ কাবোরের বিরুদ্ধে অসন্তোষ ছিল। বিদ্রোহী সেনাদের অভিযোগ, বুরকিনা ফাসোর নিরাপত্তা পরিস্থিতির উন্নতি করে দেশের নাগরিকদের একত্রিত করতে ব্যর্থ তিনি।

উল্লেখ্য, এর আগে, সোমবার দেশটির প্রেসিডেন্টকে বন্দি করে বিদ্রোহী সেনারা। তিনি এখন কোথায় আছেন সেবিষয়েও কিছু জানানো হয়নি। ২০১৫ সালেও দেশটিতে সেনা অভ্যুত্থানের চেষ্টা করা হয়েছিল।

এর আগে, রোববার (২৩ জানুয়ারি) রাতে রাজধানী ওয়াগাদুগুতে প্রেসিডেন্ট প্রাসাদের চারপাশে গোলাগুলির ঘটনা ঘটে। ওই হামলায় কোনো হতাহত না হলেও অভ্যুত্থানের চেষ্টা নাকচ করে দেশটির সরকার। সবচেয়ে বেশি গোলাগুলি হয়েছিল লামিজানা ঘাঁটিতে। সেখানে সেনাপ্রধানের বাসভবন ও একটি কারাগার রয়েছে। ২০১৫ সালে অভ্যুত্থান চেষ্টায় ব্যর্থ সেনাদের রাখা হয়েছে এই কারাগারে।

বিদ্রোহী সৈন্যরা রচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরকে একটি সামরিক ক্যাম্পে আটক করে রেখেছিল এবং দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের সদর দফতরও ঘিরে রেখেছিল বলে দেশটির বেশ কিছু গণমাধ্যম জানিয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর