সমুদ্রে ভেঙে পড়া যুদ্ধবিমান উদ্ধারে মরিয়া আমেরিকা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-31 12:56:21

অত্যাধুনিক গোপন প্রযুক্তি হাতিয়ে নিতে পারে চীন এই আশঙ্কায় সমুদ্রে ভেঙে পড়া এফ-৩৫ যুদ্ধবিমান উদ্ধারে মরিয়া আমেরিকা। ভেঙে পড়ার পর আধুনিক যুদ্ধের অন্যতম সেরা হাতিয়ারটির খোঁজে অত্যন্ত দ্রুত অভিযান চালাচ্ছে মার্কিন সেনা। রয়টার্স এর প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া যায়।

গেল ২২ জানুয়ারি দক্ষিণ চীন সাগরে নিয়মিত মহড়ার সময় ভেঙে পড়ে আমেরিকার একটি এফ-৩৫ যুদ্ধবিমান। উদ্ধার করা হয় চালককে এবং আহত হন ৭ সেনা।

মার্কিন নৌ-বাহিনীর দেয়া বিবৃতিতে জানা যায়, দক্ষিণ চীন সাগরে যুদ্ধবিমানবাহী রণতরী 'ইউএসএস কার্ল ভিনশন’-এর ডেকে নামার সময় দুর্ঘটনার মুখে পড়ে যুদ্ধবিমানটি। ওই ঘটনায় আহত হন ৭ সেনা। পাইলটকে আমেরিকান সেনা হেলিকপ্টার উদ্ধার করে। দুর্ঘটনাগ্রস্ত যুদ্ধবিমানের বাকি আহতদের শারীরিক অবস্থাও স্থিতিশীল।'

তদন্তসাপেক্ষে এই দুর্ঘটনার কারণ জানা যাবে বলে বিবৃতিতে জানিয়েছে আমেরিকার নৌবাহিনী। উঠে আসছে নাশকতার তত্ত্বও। আহতদের মধ্যে ৩জনকে ফিলিপাইনের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে, সমুদ্রে ভেঙে পড়ার পর এখনও বিমানটি উদ্ধার করতে পারেনি মার্কিন নৌ-বাহিনী। মার্কিন প্রতিরক্ষা বাহিনীর মতে, এফ-৩৫ বিমান বিশ্বের সবচেয়ে আধুনিক ফাইটার জেট। রাডার থেকে শুরু করে বিমানটির ‘ওয়েপনস কন্ট্রোল সিস্টেম’ প্রযুক্তি অত্যন্ত গোপনীয়। সেসব তথ্য পেতে যে কোন মূল্য দিতে রাজি চীন ও রাশিয়ার মতো দেশগুলি।

তাই দক্ষিণ চীন সাগরে ভেঙে পড়া মার্কিন বিমানটি হাতিয়ে নেওয়ার চেষ্টা করবে বেইজিং। সেই চেষ্টায় সক্ষম হলে ‘রিভার্স ইঞ্জিনিয়ারিং’-এর মাধ্যমে তেমনই বিমান তৈরি করে ফেলতে পারবে তারা। অর্থাৎ, বিমানটির যন্ত্রাংশ খুলে সেই ডিজাইন মতো নিজের হাতিয়ার তৈরি করতে পারে তারা।

উল্লেখ্য, আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য চলে আসার পর প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছিলেন, তড়িঘড়ি ও ‘অপরিকল্পিত’ ভাবে সেনা প্রত্যাহারের জেরে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে কোটি কোটি ডলার মূল্যের অত্যাধুনিক হাতিয়ার ফেলে এসেছে মার্কিন সৈন্য। আর তালেবানদের সাহায্যে সেই হাতিয়ার তৈরীর প্রযুক্তি চুরি করছে রাশিয়া ও চীন।

এ সম্পর্কিত আরও খবর