আফগানদের পরিত্যাগ করতে পারে না বিশ্ব: জাতিসংঘ প্রধান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-24 07:08:28

আফগানিস্তান দখলের পর থেকে তালেবান মৌলবাদীদের রাজত্বে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে নিরীহ আফগান নাগরিকদের। নারীদের অবস্থা আরও শোচনীয়। এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস স্পষ্ট বলেন, 'আফগানদের পরিত্যাগ করতে পারে না বিশ্ব।' হিন্দুস্তান টাইমস এর করা প্রতিবেদনে পাওয়া যায়।

বুধবার(২৬ জানুয়ারি) আফগানিস্তান নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বক্তব্য রাখেন গুতেরেস। তিনি বলেন, ' নিরাপত্তা ও মানবিকতার খাতিরে এই মুহূর্তে আফগানদের পরিত্যাগ করতে পারে না বিশ্ব।'

প্রায় দুই দশকের গৃহযুদ্ধের জেরে বিধ্বস্ত আফগানিস্তানের অর্থনীতি। চরম রাজনৈতিক টানাপোড়নে বিপর্যয় নেমে এসেছে সাধারণ মানুষের জীবনে। দেখা দিয়েছে প্রবল খাদ্য সংকট। তালেবানদের দখলে চলে যাওয়া আফগানিস্তানে দ্রুত ফুরিয়ে যেতে বসেছে খাদ্য ও অন্যান্য জীবনদায়ী রসদ। ধ্বংসের মুখে দেশটির অর্থনীতি। এমন পরিস্থিতিতে যুদ্ধে জর্জরিত দেশটিতে মানবিক বিপর্যয় এড়াতে গত বছরের অক্টোবর মাসে ১২০ কোটি ইউরো আর্থিক সাহায্য ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন।

গুতরেস আরও যোগ করেন, 'এই মুহূর্তে আফগানিস্তানে উন্নয়নের দিকে মনোনিবেশ করুক আন্তর্জাতিক মঞ্চ ও পরিষদ। এখনই তেমন পদক্ষেপ না নিলে দেশটিতে পরিস্থিতি আরও খারাপ হবে। সাধারণ নাগরিক শান্তি চাইছে। তাদের একলা ছেড়ে দিতে পারে না বিশ্ব।”

গত ডিসেম্বর মাসে দুস্থ আফগানদের জন্য ত্রাণ পাঠাতে রাষ্ট্রসংঘের প্রস্তাবে সায় দেয় নয়াদিল্লি। তবে ওই প্রস্তাবে স্পষ্ট করা হয় যে তালিবানের উপরে নিষেধাজ্ঞা জারি থাকবে। তার মধ্যেই আগামী এক বছর ধরে আফগানিস্তানে ত্রাণ সামগ্রী পৌঁছবে। ত্রাণের তহবিল যাতে তালেবানের হাতে না পড়ে, প্রস্তাবে সে কথাও উল্লেখ করে আমেরিকা। কাজেই এ ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রকের সঙ্গে আর্থিক সমন্বয়ের জন্য স্বেচ্ছাসেবী সংস্থার কর্মীদের অন্তর্ভুক্ত করা হবে।

এ সম্পর্কিত আরও খবর