আগামী মাসে ইউক্রেন আক্রমণ করতে পারে রাশিয়া: বাইডেন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 04:42:15

আগামী মাসে (ফেব্রুয়ারিতে) রাশিয়া ইউক্রেন আক্রমণ করতে পারে বলে সতর্ক করেছেন যুক্তেরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউসের বিবৃতি দিয়ে বিবিসির প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

তবে রাশিয়া বলছে, যুক্তরাষ্ট্র রাশিয়ার প্রধান দাবি প্রত্যাখ্যান করার পর সংকট সমাধানে তারা 'আশাবাদের খুব একটা ভিত্তি' দেখছে না।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে টেলিফোনে আলাপকালে এ সতর্ক মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ন জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন বলেছেন- ফেব্রুয়ারিতে রাশিয়ানরা ইউক্রেন আক্রমণ করতে পারে এমন একটি 'সম্ভাবনা' আছে।  তিনি প্রকাশ্যে এ কথা বলেছেন এবং আমরা কয়েক মাস ধরে এ বিষয়ে সতর্ক করে আসছি।

সাম্প্রতিক সময়ে ইউক্রেনের সীমান্তে হাজার হাজার রুশ সৈন্য মোতায়েনকে ঘিরে দেশটিতে আক্রমণের আশঙ্কা তৈরি হয়েছে। যদিও ইউক্রেনে হামলার বিষয়টি অস্বীকার করেছে রাশিয়া।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, রাশিয়া ইউক্রেনে আরও আক্রমণ করলে চূড়ান্ত জবাব দিতে মিত্র এবং অংশীদারদের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রস্তুতির বিষয়টি পুনরায় নিশ্চিত করেছেন জো বাইডেন।

এদিকে ইউক্রেন সংকট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি উন্মুক্ত বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র। সোমবার (৩১ জানুয়ারি) এ বৈঠক হওয়ার কথা রয়েছে। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার অবস্থান ও আচরণ নিয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর