বরিসের বিরুদ্ধে দলের মন্ত্রীরাই অনাস্থা প্রস্তাব আনতে প্রস্তুত

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 20:19:00

প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে চলেছেন তার নিজের দলেরই বেশ কয়েক জন মন্ত্রী। তবে কত জন এমপি আপাতত প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার সিদ্ধান্ত নিয়েছেন, তা এখনও জানা যায়নি। 

গত বছর কোভিড বিধি ভেঙে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে একাধিক পার্টির খবর প্রকাশ্যে আসার পরিপ্রেক্ষিতেই কনজ়ারভেটিভ পার্টির কয়েক জন এমপি-র এই সিদ্ধান্ত।

ব্রিটিশ আইন অনুসারে, ক্ষমতাসীন দলের অন্তত ১৫ শতাংশ মন্ত্রী যদি তাদের দলীয় নেতা (অর্থাৎ প্রধানমন্ত্রী)-র বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন, তা হলে তা পার্লামেন্টে আলোচনার জন্য গ্রাহ্য হবে। 

মঙ্গলবার (২৬ জানুয়ারি) বরিসের সেই ডাউনিং স্ট্রিট কার্যালয় এবং শীর্ষ সরকারি দপ্তরগুলোতে লকডাউনের সময় পার্টি করা নিয়ে তদন্ত শুরু করে লন্ডন পুলিশ। 

আজ সে প্রসঙ্গে প্রধানমন্ত্রী এক সাংবাদিক বৈঠক করে জানান, তদন্ত শেষ হলে পূর্ণাঙ্গ রিপোর্ট প্রকাশ করা হবে। তবে কবে সেই তদন্ত শেষ হবে, সে বিষয়ে কিছু জানাতে পারেননি বরিস। 

শুধু বলেছেন, ‘‘কী গতিতে, কী পদ্ধতিতে তদন্ত চলছে তা আমরা জানি না। আমরা তদন্তে কোনও রকম হস্তক্ষেপ করছি না। তবে শুধু এতটুকু আপনাদের আশ্বাস দিতে পারি, তদন্ত শেষে রিপোর্ট হাতে পাওয়া মাত্রই আমি অসম্পাদিত রিপোর্টটি আপনাদের সামনে তুলে ধরব।’’ 

আজ লেবার নেতা কের স্টায়মারও বলেছেন, তদন্তের রিপোর্ট প্রকাশ্যে আসার অপেক্ষায় রয়েছি আমরা সবাই।’

উল্লেখ্য, বরিস জনসন ওই পানাহারের আয়োজন করেছিলেন ২০২০ সালের ২০ মে। ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাগানে আয়োজিত যুক্তরাজ্যের শীর্ষ সরকারি কর্মকর্তাদের ওই আসরে বরিস জনসন ও তার স্ত্রী ক্যারি সিমন্ডস উপস্থিত ছিলেন। অতিথি ছিলেন শতাধিক। ওই সময় যুক্তরাজ্যে কোনো আয়োজনে একসঙ্গে এত মানুষের উপস্থিতি আইনত নিষিদ্ধ ছিল। বিষয়টি নিয়ে বরিস জনসন তার প্রধানমন্ত্রীত্বের মেয়াদে সবচেয়ে বড় সঙ্কটে পড়েছেন। 

সূত্র- আনন্দবাজার

 

এ সম্পর্কিত আরও খবর