বরিসের পার্টি নিয়ে চলছে তদন্ত, হারাতে হতে পারে মন্ত্রিত্ব

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-09-01 19:12:07

করোনা সংক্রমণ রুখতে দেশে লকডাউন এর সময় প্রধানমন্ত্রী নিজের বাড়িতে বসে ওয়াইন পার্টি করছিলেন। একটি ছবিতে তেমন দৃশ্য দেখে প্রবল ক্ষুব্ধ বৃটিশ জনগণ।

গত বছরের মে মাসে ব্রিটেনে কোভিড বিধি ভেঙে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে একাধিক পার্টির খবর পাওয়া যায়। একাধিক ছবিতে দেখা যায় মহামারী আবহে নিজের বাসভবনে ওয়াইন উল্লাসে মেতে উঠেছেন বরিস ও তার অতিথিরা। যেখানে সরকারের তরফ থেকে সকলকে বাড়িতে থাকতে ও যে কোনও জমায়েত থেকে দূরে সরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে, সেখানে প্রধানমন্ত্রী হয়ে এমন কাজে উঠেছে প্রবল সমালোচনার ঝড়।


ব্রিটিশ আইন অনুসারে,ক্ষমতাসীন দলের অন্তত ১৫ শতাংশ এমপি যদি তাঁদের দলীয় নেতা অর্থাৎ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থার প্রস্তাব আনেন, তা হলে তা পার্লামেন্টে আলোচনার জন্য গ্রাহ্য হবে। কতজন এমপি আপাতত প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার সিদ্ধান্ত নিয়েছেন, তা এখনও জানা যায়নি। দলের অন্দরেই সমর্থন হারালে তাঁর প্রধানমন্ত্রীর আসন চলে যাতে পারে বলেই আশঙ্কা বিশ্লেষকদের।

উল্লেখ্য, লকডাউন চলাকালীন ব্রিটেনে যাবতীয় নিয়মভঙ্গের বিষয়টি এই মুহূর্তে তদন্তের আওতাভুক্ত। আমলা স্যু গ্রে এর তদন্ত করছেন। মুখরক্ষা তৎপর হয়ে ব্রিটিশ পার্লামেন্টে দাঁড়িয়ে বরিস আন্তরিক ক্ষমাপ্রার্থনাও করেছেন নিজের কীর্তির জন্য। বরিস ক্ষমতাচ্যুত হলে তাঁর বদলে এ ক্ষমতায় আসবেন তা নিয়েও চলছে ব্যাপক সমালোচনা।

এ সম্পর্কিত আরও খবর