বেলুচিস্তানে বিদ্রোহীদের হামলা, নিহত ২০ পাক সেনা।

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-29 22:21:58

বেলুচিস্তানে বিদ্রোহীদের হামলায় আহত পাক সেনারা। পাকিস্তানি সেনাবাহিনীর বিবৃতি ধরে সে দেশের সংবাদমাধ্যম জানিয়েছে, গত বুধবার দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তানের কেচ জেলায় একটি সড়কে পাক সেনার চেকপোস্টে হামলা চালায় বেলুচি বিদ্রোহীরা।  গুলি বর্ষণ এবং বিস্ফোরণে ১০ পাক সেনার মৃত্যু হয়। ইন্ডিয়া টুডের প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া যায়।

পাক সেনারা দাবি করে ওই ঘটনার পরে এলাকা জুড়ে অভিযান চালিয়ে ৩ জন বেলুচি বিদ্রোহীকে আটক করা হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও বেলুচি গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। নিহত সেনারা পাকিস্তানের ‘ফ্রন্টিয়ার কোর’ বাহিনীর সদস্য। তাঁরা ওই এলাকায় ‘চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর’ (সিপিইসি) এবং তেলের পাইপলাইনের নিরাপত্তার দায়িত্বে ছিলেন।

১৩০০ কিলোমিটার দীর্ঘ সিপিইসি-র উপর সাম্প্রতিককালে বেশ কয়েকবার হামলা চালিয়েছে ‘বেলুচিস্তান লিবারেশন আর্মি’ (বিএলএ), ‘বেলুচ ন্যাশনালিস্ট আর্মি’ (বিএনএ)-র মতো স্বাধীনতাপন্থী বেলুচ গোষ্ঠীগুলি। পশ্চিম চীনের শিনজিয়াং প্রদেশের কাশগড় থেকে শুরু হওয়া ওই রাস্তা কারাকোরা পেরিয়ে ঢুকেছে পাকিস্তানে। শেষ হয়েছে বেলুচিস্তান প্রদেশের দক্ষিণ-পশ্চিম প্রান্তে চীন নিয়ন্ত্রিত গদর বন্দরে।

গত ৫ জানুয়ারি বেলুচিস্তান সীমানাবর্তী খাইবার-পাখতুনখোয়া প্রদেশে সেনা অভিযানের সময় গুলির লড়াইয়ে দুই পাক জওয়ান নিহত হয়েছিলেন। ২০ জানুয়ারি লাহোরে বিস্ফোরণ ঘটায় বেলুচি সংগঠন বিএনএ। এরপর সে দেশের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া বলেন, 'পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসবাদী নির্মূল না করা পর্যন্ত আমাদের অভিযান চলবে।’

এই পরিস্থিতিতে বেলুচিস্তানে স্বাধীনতাপন্থী বিদ্রোহী গোষ্ঠীগুলির সক্রিয়তা ইমরান খান সরকারের চিন্তা বাড়াবে বলেই মনে করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর