বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত আফগানিস্তানে, বন্ধ হতে পারে নারী শিক্ষা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-27 02:07:17

গত বছরের আগস্ট মাসে আফগানিস্তান দখল করেছিল তালেবান। তারপর থেকে হাজার সমস্যায় জর্জরিত দেশটিতে তালেবান ক্ষমতায় আসায় পর থেকে, অর্থাৎ গত ছয় মাস ধরে একরকম বন্ধ ছিল সরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি।

অবশেষে আগামী ২ ফেব্রুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়গুলি খোলা হবে বলে জানাল তালেবান সরকার। যদিও সেখানে মহিলা পড়ুয়ারা পড়াশুনার সুযোগ পাবেন কিনা সেই বিষয়ে এখনও কিছু হয় নি।

তালেবান সরকারের মন্ত্রী শেখ আবদুল বাকি হাকানি একটি সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, দেশের গ্রীষ্ম প্রধান অঞ্চলগুলিতে ফেব্রুয়ারি মাসের ২ তারিখ থেকে বিশ্ববিদ্যালয় খুলে যাবে।

অন্যদিকে শীতপ্রধান প্রদেশগুলির বিশ্ববিদ্যালয়গুলিতে আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে পড়াশোনা শুরু হবে। তবে সাংবাদিক সম্মেলনে নারী শিক্ষার্থী নিয়ে কোনওরকম মন্তব্য করেননি তালেবান মন্ত্রী। এর আগে মহিলা ও পুরুষদের আলাদা কক্ষে ক্লাস করানোর সিদ্ধান্ত দিয়েছিল তালেবান।

ইতিমধ্যে দেশের অধিকাংশ উচ্চবিদ্যালয়গুলি খুলে দিয়েছে আফগানিস্তানের তালেবান সরকার। তবে সেগুলি কেবলমাত্র ছাত্রদের। এইসঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয়েও পাঠদান শুরু হয়েছে। তবে সেখানেও মেয়েরা পড়াশুনার সুযোগ পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে।

আগেই যানবাহনে গান শোনা নিষিদ্ধ করেছিল তালেবান। পরে বিয়েতে লাইভ মিউজিক নিষিদ্ধ করা হয়েছে। উৎসবের ক্ষেত্রে পুরুষ ও নারীদের আলাদা ভাবে উদযাপনের নির্দেশ দেওয়া হয়েছে তালেবান সরকারের তরফ থেকে। এছাড়াও আফগান চ্যানেলগুলির সেইসব ধারাবাহিক বন্ধ করে দিতে বলা হয়েছে, যেগুলিতে মহিলারা কাজ করছেন। এছাড়াও মহিলা সাংবাদিকদের হিজাব পরে খবর পড়তে বলা হয়েছে। পাশাপাশি পুরুষ সঙ্গী ছাড়া বেড়াতে যেতে পারবেন না আফগান মহিলারা। বাস ও অন্য গাড়ির চালিকদের উদ্দেশে বলা হয়েছে, একমাত্র ইসলামিক হিজাব পরা মহিলাদেরই তাঁরা গাড়িতে ওঠার অনুমতি দিতে পারবেন।

ক্ষমতা দখলের পর থেকেই ভয়ঙ্কর আর্থিক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে আফগানিস্তান। এই অবস্থায় বহু দেশের কাছে বিদেশি সাহায্য চেয়েছে তালেবান। পশ্চিমের দেশগুলি তার বিনিময়ে মেয়েদের শিক্ষার বিষয়টিকে নিশ্চিত করার দাবি তুলছে।

এ সম্পর্কিত আরও খবর