নতুন করে ২ জনের করোনা, লকডাউনে যাচ্ছে টোঙ্গা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 19:15:47

নতুন করে দুজনের করোনা শনাক্ত হওয়ায় লকডাউনে যাওয়ার ঘোষণা দিয়েছে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ টোঙ্গা। আজ বুধবার সন্ধ্যা থেকে দেশজুড়ে এ লকডাউন কার্যকর হবে বলে ঘোষনা দিয়েছে দেশটির সরকার। আল-জাজিরা এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় টোঙ্গার প্রধানমন্ত্রী সিয়াওসি সোভালেনি এক ভাষণে বলেন, আজ সন্ধ্যা ছয়টা থেকে লকডাউনে যাবে টোঙ্গা। পাশাপাশি প্রতি ৪৮ ঘণ্টা পরপর পরিস্থিতি পর্যালোচনা করা হবে।

সোভালেনি জানান, সাম্প্রতিক সুনামির পর থেকে বিদেশি ত্রাণ আসছে—এমন একটি বন্দরে আক্রান্ত ওই দুই ব্যক্তি শনাক্ত হয়েছেন।

গত সপ্তাহে টোঙ্গায় অস্ট্রেলিয়ার একটি ত্রাণবাহী জাহাজে করোনার প্রকোপ ছড়িয়ে পড়ে। জাহাজের ৬০০ ক্রুর মধ্যে ২৩ জন করোনায় আক্রান্ত হন। করোনা শনাক্ত হওয়ার পরও জাহাজটি টোঙ্গার বন্দরে নোঙর করেছিল।

লকডাউন চলার সময় এক দ্বীপ থেকে অন্য দ্বীপে কোনো নৌকা চলাচল করতে দেওয়া হবে না এবং অভ্যন্তরীণ ফ্লাইটও চলাচল করবে না বলে জানান সোভালেনি।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশটি এত দিন অনেকটাই ভাইরাসমুক্ত দেশ হিসেবে বিবেচিত হতো। গত অক্টোবরে সেখানে শুধু একজনের করোনা শনাক্ত হয়েছিল।

১ লাখ ৬ হাজার জনসংখ্যা অধ্যুষিত দেশ টোঙ্গায় কমপক্ষে ৬০ শতাংশ মানুষ দুই ডোজ করোনা টিকা নিয়েছেন। তবে দেশটির দুর্গম কিছু এলাকায় স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা সীমিত থাকায় সেখানকার বাসিন্দারা করোনার প্রকোপে পড়ার ঝুঁকিতে রয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর