শিক্ষার অনুমতি পেলো আফগান মেয়েরা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-27 01:37:44

দ্বিতীয় তালেবান শাসনের পর থেকে এই প্রথম সে দেশের সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলি মেয়েদের জন্য খুলে দেওয়া হল। শুক্রবার(৪ জানুয়ারি) বিবিসির করা প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া যায়।

আফগানিস্তানে আবার এক বার শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে প্রবেশাধিকারের সুযোগ পাবে মেয়েরা, যার ফলে অনেক অনিশ্চয়তা কাটিয়ে আবার সর্বোচ্চ শিক্ষার চৌকাঠ পেরোতে পারবে আফগান মেয়েরা।

শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ছেলে এবং মেয়েরা আলাদা আলাদা কক্ষে বসে ক্লাস করবে বলেও জানিয়েছেন নানগরহর বিশ্ববিদ্যালয়ের প্রধান খালিল আহমেদ।

তালেবান প্রশাসন অবশ্য এই নিয়ে এখনও কোনও সরকারি বিবৃতি জারি করেনি। তবে দেশের শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, শর্তসাপেক্ষে ছাত্রীদের আবার শিক্ষাপ্রতিষ্ঠানে আসার অনুমতি দেওয়া হয়েছে। ছেলেদের থেকে আলাদা বসানোর শর্তেই মেয়েদের আবার স্কুলে প্রবেশের অধিকার দেওয়া হচ্ছে বলে জানিয়েছে দেশটির শিক্ষা অধিদপ্তর।


শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে আলাদা আলাদা বসলেও কোন পুরুষ শিক্ষক পাঠদান করতে পারবেন কিনা,বা প্রতিষ্ঠানের বাইরে মেয়েরা ছেলেদের সাথে কথা বলতে পারবে কিনা তা নিয়ে স্পষ্ট ভাবে কিছু জানানো হয়নি।

আফগানিস্তান বিশ্বের একমাত্র দেশ, যেটি প্রকাশ্যে লিঙ্গ অনুসারে শিক্ষাকে সীমাবদ্ধ করে। তালেবান সরকার আন্তর্জাতিক বৈধতা অর্জনের জন্য যে চেষ্টা চালাচ্ছে তার একটি মুখ্য হাতিয়ার এটি। তালেবান সরকার আসার পর থেকে মেয়েদের মাধ্যমিক শিক্ষা গ্রহণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, নারী বিষয়ক মন্ত্রণালয় ভেঙে দেওয়া হয়েছে এবং অনেক ক্ষেত্রে নারীদের কাজ করতে দেওয়া হয়নি।

এ সম্পর্কিত আরও খবর