সৌদি যুবরাজের নির্দেশে খাসোগি হত্যা: সিআইএ

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 04:34:42

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সাংবাদিক জামাল খাসোগি হত্যার নির্দেশ দিয়েছেন বলে দাবি করছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ।

শনিবার (১৭ নভেম্বর) নাম প্রকাশ না করে সিআইএ’র এক কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে খাসোগি হত্যার বিষয়টি নিয়ে তদন্ত করছে মার্কিন গোয়েন্দা সংস্থাটি। সিআইএর এই তদন্তে সাংবাদিক হত্যার মূল হুকুমদাতা সৌদি সরকার প্রধান মোহাম্মদ বিন সালমান ছিলেন বলে উঠে আসে।

সম্প্রতি সৌদি আরবের অ্যাটর্নি জেনারেল সাংবাদিক হত্যায় অভিযুক্ত পাঁচ জনের ফাঁসির সিদ্ধান্ত হয়েছে বলে জানায়। কিন্তু এই হত্যার সাথে দেশটির সরকার প্রধানের কোন ধরণের সম্পৃক্ততা নেই বলেও জানায়।

কিন্তু ২ অক্টোবর খাসোগি নিখোঁজ হওয়ার পর সৌদি সরকারের দিকেই আঙ্গুল উঠেছিল। কারণ প্রসিদ্ধ এই সাংবাদিক সৌদি সরকারের কট্টর সমালোচক ছিলেন। এমনকি তুরস্কের তদন্তেও এই হত্যার সাথে সৌদি সরকারের উচ্চ মহল জড়িত ছিল বলে জানায়। আর এই উচ্চ মহল বলতে সৌদি সরকার প্রধানকে ইঙ্গিত করেছিল তুরস্কের তদন্তকারীরা।

তবে মাত্র দুদিন আগে সৌদি সরকারের তদন্তের প্রতিবেদনে মোহাম্মদ বিন সালমানকে নির্দোষ দাবি করলেও মার্কিন গোয়েন্দার তদন্তে ফের উঠে আসে নামটি।

এ সম্পর্কিত আরও খবর