দাউদ ইব্রাহিমের সহযোগী ও মুম্বাই হামলার মূলহোতা আমিরাতে আটক

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 01:57:31

১৯৯৩ সালে মুম্বাই এর ধারাবাহিক বিস্ফোরণের ঘটনায় প্রধান অভিযুক্ত এবং দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সহযোগী আবু বকর আবদুল গফুর শেখকে সংযুক্ত আরব আমিরাতে আটক করেছে ভারতীয় গোয়েন্দারা ।

মুম্বাই হামলার ২৯ বছর পর আটক করা হলো এই ‘মোস্ট ওয়ান্টেড’ সন্ত্রাসীকে। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাত থেকে গ্রেপ্তার করা হয় তাকে।

ইন্ডিয়া টুডে-সহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, সম্প্রতি আরব আমিরাতে ভারতীয় গোয়েন্দারা একটি বড় অভিযান চালায়। সেই অভিযানে ধরা পড়ে আবু বকর।

সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, এখন আমিরাত সরকারের সঙ্গে আবু বকরের প্রত্যর্পণের আইনি প্রক্রিয়া চালাচ্ছে ভারত সরকার।

১৯৯৩ সালের মুম্বাই হামলার অন্যতম অভিযুক্ত আবু বকর ভারত থেকে পালানো পর বিভিন্ন সময় পাকিস্তান ও সংযুক্ত আরব আমিরাতে আত্মগোপন করেছিল। ১৯৯৭ সালেই তার বিরুদ্ধে ‘রেড নোটিশ’ জারি হয়। আরব আমির শাহি থাকাকালীন ২০১৯ সালে ভারতীয় গোয়েন্দারা আবু বকরকে গ্রেফতার করলেও নথি দেখিয়ে জেল থেকে ছাড়া পেয়ে যান। পরে এই সব নথি পরীক্ষা করে দেখা হয়, সেগুলি জাল।

ভারতীয় গোয়েন্দাদের দাবি, আবু বকরের সঙ্গে দাউদের ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। আরডিএক্স আনা থেকে শুরু করে পাক অধিকৃত কাশ্মীরে অস্ত্র ও বিস্ফোরক প্রশিক্ষণের সঙ্গেও সে জড়িত ছিল। নাশকতার পাশাপাশি স্বর্ণসহ মূল্যবান ধাতুও পাচার করত সে।

উল্লেখ্য, ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইয়ে ধারাবাহিক বিস্ফোরণর ঘটনা ঘটে। ওই হামলায় মৃত্যু হয় ২৫৭ জনের। আহত হয় ৭০০-র বেশি। মুম্বাই বিস্ফোরণের মূল অভিযুক্ত দাউদ ইব্রাহিম পাকিস্তানে রয়েছেন বলে জানা যায়। আরেক অন্যতম অভিযুক্ত টাইগার মেমনও পাকিস্তানে বলেই খবর। টাইগারের ভাই ইয়াকুব মেমনের ফাঁসি হয়েছে ২০১৫ সালের ৩০ জুলাইয়ে।

এ সম্পর্কিত আরও খবর