অল্পের জন্য রক্ষা পেলেন লিবিয়ার প্রধানমন্ত্রী

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 12:32:17

রাজধানী ত্রিপোলিতে প্রধানমন্ত্রী আবদুলহামিদ আল-দিবেইবাহ-এর গাড়িবহর লক্ষ্য করে গুলিবর্ষণ করেছে অজ্ঞাত হামলাকারীরা। তবে তিনি অক্ষত অবস্থায় রক্ষা পেয়েছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) ভোরে এই হামলার ঘটনা ঘটে।

লিবিয়ার প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আল জাজিরার প্রাপ্ত ভিডিও ফুটেজে দেখা গেছে, একটি গুলি প্রধানমন্ত্রীর গাড়ির উইন্ডস্ক্রিনে ঢুকে গেলেও তিনি ও তার চালক অক্ষত অবস্থায় বেঁচে যান। সূত্র জানায়, ঘটনাটিকে পরিষ্কার প্রাণনাশের চেষ্টা। এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

লিবিয়ার সরকারের নিয়ন্ত্রণ নিয়ে তীব্র উপদলীয় দ্বন্দ্বের মধ্যে প্রধানমন্ত্রীর প্রাণনাশের চেষ্টার এ অভিযোগ এল। তবে ঘটনার তাৎক্ষণিক বা এরপরের কোনো ছবি বা ফুটেজ দেখেনি রয়টার্স। ঘটনার কোনো প্রত্যক্ষদর্শীর সঙ্গেও কথা বলতে পারেনি তারা।

২০১১ সালে লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির বিরুদ্ধে ন্যাটো-সমর্থিত বিদ্রোহের পর থেকে লিবিয়ায় শান্তি বা স্থিতিশীলতা আর আসেনি।

মার্চে দিবেইবাহকে জাতিসংঘ সমর্থিত জাতীয় ঐক্য সরকারের (জিএনইউ) প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর উদ্দেশ্য ছিল দেশটির বিভক্ত প্রতিষ্ঠানগুলোকে একীভূত করা ও শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে ডিসেম্বরে হতে যাওয়া নির্বাচনের প্রস্তুতি তদারকি করা।

কিন্তু এই নির্বাচনে দিবেইবাহকে নিজেই প্রার্থী হয়ে যাওয়ায় জটিলতা শুরু হয়। এর আগে তিনি প্রার্থী হবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। এতে বিধিবিধান নিয়ে বিবাদে নির্বাচনের প্রস্তুতি ভেস্তে যায়।

নির্বাচন পরিচালনাকারী আইন নিয়ে প্রতিদ্বন্দ্বী দলগুলির মধ্যে বিরোধের মধ্যে নির্বাচনটি শেষ পর্যন্ত বাতিল করা হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর