আহমেদাবাদে সিরিজ বোমা বিস্ফোরণ মামলায়, মৃত্যুদণ্ড ৩৮

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 15:55:56

ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদের সিরিজ বোমা বিস্ফোরণ মামলায় ৩৮ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। গুজরাটের বিশেষ আদালতের বিচারক এআর প্যাটেল শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) এ মামলায় দোষী সাব্যস্ত বাকি ১১ আসামিকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন। খবর এনডিটিভির।

এ মামলায় প্রায় ৮০ জন আসামি বিচারাধীন ছিল। ২০০৮ সালের আলোচিত সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনাটিতে মোট ৫৬ জন নিহত ও ২০০ জন আহত হয়েছিলেন।

জানা গেছে, ফেব্রুয়ারির ৮ তারিখ গুজরাটের আদালত এ মামলায় মোট ৪৯ জনকে দোষী সাব্যস্ত করেন ও অন্য ২৮ জনকে খালাস দেন। গত বছরের সেপ্টেম্বরে ১৩ বছরের বেশি পুরোনো মামলাটির বিচার কাজ শেষ করেন আদালত।

পুলিশের দাবি নিষিদ্ধঘোষিত সংগঠন স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অব ইন্ডিয়ার (সিআইএমআই) উপশাখা ইন্ডিয়ান মুজাহেদিনের (আইএম) সঙ্গে সংশ্লিষ্টরা ওই সিরিজ বোমা হামলায় জড়িত ছিল।

ইন্ডিয়ান মুজাহেদিনের সদস্যরা ২০০২ সালে গুজরাটের গোধরা পরবর্তী দাঙ্গার প্রতিশোধ হিসেবে ওই হামলার পরিকল্পনা ও বাস্তবায়ন করে বলে অভিযোগ করা হয়।

আহমেদাবাদে ক্রমিক বিস্ফোরণের মামলার বিচারকাজ শুরু হয় ২০০৯ সালের ডিসেম্বরে। মামলায় মোট আসামি ছিলেন ৭৮ জন। আসামিদের মধ্যে একজন রাজসাক্ষী হন।

এ সম্পর্কিত আরও খবর