অ্যাবটের দুধে ক্ষতিকর ব্যাকটেরিয়া, প্রত্যাহারের নির্দেশ সিঙ্গাপুরের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 16:16:01

অ্যাবট ল্যাবরেটরিজের শিশুদের জন্য তৈরি দুধে ক্ষতিকর ব্যাকটেরিয়ার উপস্থিতির কারণে বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে সিঙ্গাপুর ফুড এজেন্সি (এসএফএ)।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় অ্যাবট ল্যাবরেটরিজকে গত সপ্তাহে প্রত্যাহার করা অ্যাবট অ্যালিমেন্টাম ইনফ্যান্ট ফর্মুলার ব্যাচগুলি ছাড়াও সিমিলাক হিউম্যান মিল্ক ফোর্টিফায়ারের ব্যাচগুলি প্রত্যাহার করার জন্য নির্দেশ দিয়েছে৷

এসএফএ বলেছে, প্রত্যাহারকৃত পণ্যে সম্ভাব্য ক্রোনোব্যাক্টর সাকাজাকি জাতীয় ব্যাকটিরিয়া এবং সালমোনেলা নিউপোর্ট রোগ-সৃষ্টিকারী প্যাথোজেন রয়েছে। তাই এই শিশু খাদ্য প্রত্যাহার করা হয়েছে।

এসএফএ এর আগে বলেছিল ক্রোনোব্যাক্টর সাকাজাকি সংক্রমণ সাধারণত বিরল। তবে তারা মেনিনজাইটিস সৃষ্টি করতে পারে, যা মস্তিষ্ক এবং মেরুদণ্ডের চারপাশের তরল এবং ঝিল্লির প্রদাহ তৈরি করে। যা সংক্রমণের অস্বাভাবিকভাবে গুরুতর প্রতিক্রিয়া।

সংক্রমণের লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, ক্ষুধামন্দা ও অলসতা।

সালমোনেলা নিউপোর্ট গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অসুস্থতার কারণে সংক্রামিত ব্যক্তির জ্বর, পেটে ব্যথা এবং ডায়রিয়া অনুভব হতে পারে।

এসএফএ আরও বলছে, এই পণ্যগুলি শিশুদের খাওয়ানো এখনি বন্ধ করা উচিত। অ্যাবটের দুধ খাওয়ার পরে যেসব শিশু অসুস্থ বোধ করছে তাদের দ্রুত চিকিৎসকের কাছে নেওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর