পুতিনের প্রস্তাবে রাজি জেলেনস্কি, দাবি রাশিয়ার

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 23:11:22

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রস্তাব মেনে নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুদ্ধবিরতির জন্য আলোচনায় বসতে রাজি হয়েছেন বলে দাবি করেছে রাশিয়া।

জেলেনস্কির প্রেস সেক্রেটারি সার্জেই নিকিফোরভ এর বরাত দিয়ে শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে এই দাবি করা হয়েছে।

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক পোস্টে জেলেনস্কির প্রেস সেক্রেটারি সার্জেই নিকিফোরভ লিখেছেন, আমরা আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়েছি, এই অভিযোগ প্রত্যাখ্যান করছি। ইউক্রেন সবসময়ই শান্তি ও যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় বসতে প্রস্তুত ছিল এবং আছে। এটা আমাদের স্থায়ী অবস্থান। আমরা রুশ প্রেসিডেন্টের প্রস্তাব মেনে নিয়েছি।

নিকোফোরভের বলেন, আলোচনার স্থান ও সময় নিয়ে আলোচনা চলছে। যত তাড়াতাড়ি আলোচনা শুরু হবে, স্বাভাবিক জীবন ফিরিয়ে আনার সম্ভাবনা তত বেশি হবে।

রাশিয়ার প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ এর আগে বলেছিলেন পুতিন ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য মিনস্কে একটি প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত। পরে, তিনি বলেন, বেলারুশিয়ান রাজধানী শহরে আলোচনার উদ্যোগের প্রতিক্রিয়ায় ইউক্রেনীয় পক্ষ ওয়ারশকে একটি সম্ভাব্য স্থান হিসাবে প্রস্তাব করেছিল।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে এক টেলিভিশন ভাষণে বলেন, ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের অনুরোধের প্রতিক্রিয়ায় তিনি তাদের সুরক্ষার জন্য একটি বিশেষ সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। পুতিন সবসময়ই বলে আসছিলেন যে মস্কোর ইউক্রেন দখলের কোন পরিকল্পনা নেই।

এ সম্পর্কিত আরও খবর