ভারতীয় নাগরিকদের দ্রুত কিয়েভ ছাড়ার নির্দেশ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:16:04

রাশিয়ার সামরিক কনভয় ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হচ্ছে। এমন পরিস্থিতিতে আজকের মধ্যেই জরুরি ভিত্তিতে কিয়েভ ছাড়তে ভারতীয়দের নির্দেশ দিয়েছে দেশটির দূতাবাস।

কিয়েভের ভারতীয় দূতাবাস মঙ্গলবার (০১ মার্চ) টুইটারে লিখেছে, শিক্ষার্থীসহ সমস্ত ভারতীয় নাগরিকদের জরুরি ভিত্তিতে আজকের মধ্যেই কিয়েভ ত্যাগ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

নির্দেশনায় বলা হয়েছে, তারা ট্রেন বা অন্য যে কোনো উপায়ে তাদের কিয়েভ ত্যাগের নির্দেশ দেওয়া হচ্ছে। এ ছাড়া ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের জন্য জারি করা হয়েছে উচ্চসতর্কতা।

এর আগে, দূতাবাস ভারতীয় নাগরিকদের শান্ত এবং ঐক্যবদ্ধ থাকার পরামর্শ দিয়েছিল। কারণ রেলওয়ে স্টেশনগুলিতে প্রচুর ভিড় দেখা গেছে।

ইউক্রেনের সীমানা অতিক্রম করে প্রতিবেশী দেশগুলিতে যাওয়ার চেষ্টা করার সময় ভারতীয় ছাত্রদের হয়রানির শিকার হওয়ার অভিযোগের পর মঙ্গলবার এ ঘোষণা আসল।

হয়রানির বিষয়ে এক প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, তারা ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করতে রাশিয়া এবং ইউক্রেনের রাষ্ট্রদূতদের সঙ্গে কথা বলেছেন।

ম্যাক্সার টেকনোলজিসের স্যাটেলাইট ইমেজ অনুসারে, মঙ্গলবার সাঁজোয়া যান, ট্যাঙ্ক, টাওয়া আর্টিলারি এবং অন্যান্য লজিস্টিক্যাল যানবাহন নিয়ে গঠিত একটি রাশিয়ান সামরিক কনভয় ইউক্রেনের রাজধানী কিয়েভের উপকণ্ঠে পৌঁছেছে বলে দেখা গেছে।

এ সম্পর্কিত আরও খবর