ইউক্রেনের খেরসনে কারফিউ জারি রুশ বাহিনীর

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 17:24:06

দক্ষিণাঞ্চলীয় ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দরনগরী খেরসনের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী বলে জানিয়েছে মেয়র ইগোর কোলিখায়েভ।

এক সপ্তাহের চলমান অভিযানে এই প্রথম কোনও ইউক্রেনের বড় শহর নিয়ন্ত্রণে নিল রুশ বাহিনী বলে জানিয়েছে বিবিসি।

খেরসনের মেয়র বলেন, রাশিয়ান সেনারা জোরপূর্বক নগর ভবনে প্রবেশ করেছে এবং বাসিন্দাদের ওপর কারফিউ জারি করেছে।

বুধবার (০২ মার্চ) সবচেয়ে ধ্বংসাত্মক দিন প্রত্যক্ষ করেছে ইউক্রেন। এই দিন বেশ কয়েকটি শহরে তীব্র গোলাবর্ষণ হয়েছে। ইউক্রেনে সংগঠিত সম্ভাব্য যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু করেছে হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত।

ইউক্রেন অভিযানে রাশিয়া প্রথমবারের মতো স্বীকার করেছে তারা সামরিক ক্ষয়ক্ষতি সম্মুখীন হয়েছে। মস্কো দাবি করেছে এখন পর্যন্ত ইউক্রেনে তাদের ৪৯৮ সেনা নিহত এবং এক হাজার ৫৯৭ জন আহত হয়েছে। অবশ্য ইউক্রেনের দাবি রাশিয়ার হাজার হাজার সেনা নিহত হয়েছে।

ইউক্রেন দাবি করেছে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে দুই হাজারেরও বেশি বেসামরিক লোক মারা গেছে। জাতিসংঘের মতে, সংঘাতের কারণে দশ লাখের বেশি মানুষ ইউক্রেন থেকে পালিয়ে গেছে।

এক ফেসবুক পোস্টে মেয়র ইগোর কোলিকায়েব জানান, রাশিয়ান বাহিনী ইউক্রেনের খেরসন নিয়ন্ত্রণ নিয়েছে। ইউক্রেনের দক্ষিণাঞ্চলে কৃষ্ণ সাগর উপকূলের এই শহরে প্রায় দুই লাখ ৮০ হাজার মানুষের বাস।

তিনি রাশিয়ান সেনাদের বেসামরিক লোকদের ওপর গুলি না করার আহ্বান জানিয়ে বলেন, এই শহরে কোনও ইউক্রেনীয় বাহিনী নেই।

মেয়র কোলিকায়েভ ইউক্রেনীয় পতাকা উড়া অব্যাহত রাখার স্বার্থে বাসিন্দাদের রুশ বাহিনীর আরোপ করা বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর