হৃদরোগে আক্রান্ত রুশ প্রতিরক্ষা মন্ত্রীর অবস্থা সংকটাপন্ন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 12:03:48

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ধমক খেয়ে দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুয়ের হার্ট অ্যাটাক হয়েছে বলে দাবি করেছিল ইউক্রেন। এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, পুতিনের ঘনিষ্ঠ এই মন্ত্রীর শারীরিক অবস্থা সংকটাপন্ন। তাকে নাকি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

পুতিনের সঙ্গে বরারই ভাল সম্পর্ক শোইগুর। কিন্তু সম্প্রতি তাদের সম্পর্কে ফাটল দেখা দিয়েছিল বলে দাবি একাধিক সংবাদমাধ্যমের।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, গত কয়েক সপ্তাহ ধরে রুশ প্রতিরক্ষা মন্ত্রীকে প্রকাশ্যে দেখা যায়নি। তার মধ্যে ইউক্রেন আক্রমণের পর রাশিয়ার ২০ জন জেনারেলকে গ্রেফতার করা হয়েছে।

মার্কিন গোয়েন্দা বাহিনীর দাবি, রাশিয়ার ইউক্রেন আক্রমণের বেশ কয়েকটি অভিযান ব্যর্থ হয়েছে। কিয়েভকে কিছুতেই কব্জায় আনতে পারছে না রুশ সেনারা। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, বেশ কিছু বিষয়ে পুতিন ও শোইগুরের মতপার্থক্য প্রকাশ্যে আসছিল। তার মধ্যেই জানা গেল, গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন ৬৬ বছর বয়সী এই প্রতিরক্ষা মন্ত্রী।

গত ২৪ ফেব্রুযারি রাশিয়া ইউক্রেন আক্রমণের মাত্র দু’দিন আগে পুতিনের একটি ভিডিও বার্তা সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরপাক খাচ্ছিল। তাতে পুতিন রুশ গোয়েন্দা প্রধানকে ডোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন হিসেবে স্বীকৃতির বিষয়ে স্পষ্ট অবস্থান জানাতে বলেছিলেন। পুতিন চেয়েছিলেন সেনাপ্রধান এবং গোয়েন্দা প্রধান সবাই তার সিদ্ধান্তকে সমর্থন করে বিবৃতি দেবেন। কিন্তু এর কয়েক দিন পরই ভাইরাল হওয়া আর একটি ছবিতে দেখা যায় একটি বৈঠকের সময় প্রেসিডেন্ট পুতিন এবং প্রতিরক্ষামন্ত্রী শোইগু একে অন্যের থেকে বেশ খানিকটা দূরে বসে আছেন। স্বাভাবিক ভাবে এ নিয়ে জল্পনা শুরু হয়।

সূত্র: আনন্দবাজার।

এ সম্পর্কিত আরও খবর