ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন পুতিন: মার্কিন গোয়েন্দা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 01:00:25

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছেন, এমনকি পূর্বাঞ্চলীয় ডনবাসে জয়লাভ করলেও এই যুদ্ধ থামবে না বলে মার্কিন গোয়েন্দা প্রধান আভরিল হেইনেস সতর্ক করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাসের ভূখণ্ড দখলের চেষ্টা করছে রাশিয়া। এর মধ্যে এই সতর্ক বাণী দিলেন মার্কিন গোয়েন্দা প্রধান।

ইউক্রেন তার রাজধানী কিয়েভ দখলের প্রচেষ্টা প্রতিহত করার পর মস্কো ডনবাস অঞ্চল দখলে তার সেনারা সেখানে মনোযোগ দেয়। কিন্তু তা সত্ত্বেও তাদের বাহিনী অচলাবস্থায় রয়েছে বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দারা।

ন্যাশনাল ইন্টেলিজেন্সের প্রধান আভরিল হেইনেস সিনেটের এক শুনানিতে বলেছেন, আগামী কয়েক মাসে রাশিয়ার সামরিক কর্মকাণ্ড বাড়তে পারে এবং তা আরও অনিশ্চিত হতে পারে।

তিনি আরও বলেন, চলমান প্রবণতা প্রেসিডেন্ট পুতিনের আরও কঠোর পথে ধাবিত হওয়ার বাড়িয়ে দিচ্ছে। যদিও মস্কো তখই পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে যদি পুতিন রাশিয়ার অস্তিত্বের হুমকি অনুভব করেন।

প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার পরিচালক স্কট বেরিয়ার একই শুনানিতে বলেন, রাশিয়ান এবং ইউক্রেনীয়রা অচলাবস্থার মধ্যে আছে।

মার্কিন গোয়েন্দা প্রধান সতর্ক করে জানান, রাশিয়া মলদোভার বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ট্রান্সনিস্ট্রিয়ার সঙ্গে একটি স্থল করিডোর স্থাপন করতে চাইতে পারে। প্রেসিডেন্ট পুতিন রাশিয়াতে মার্শাল ল জারি করতে পারেন।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের সাফল্য ক্রমান্বয়ে রাশিয়ান বাহিনীকে খারকিভ থেকে বের করে দিচ্ছে, যেটি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বোমাবর্ষণ করা হয়েছে।

তবে তিনি বলেন, ইউক্রেনীয়দের অতিরিক্ত নৈতিক চাপের পরিবেশ তৈরি করা উচিত নয়, যেখানে বিজয় সাপ্তাহিক এমনকি প্রতিদিনই প্রত্যাশিত।

এ সম্পর্কিত আরও খবর