শক্তি হারিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘অশনি’

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 08:49:47

প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’ শক্তি হারিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। যা আগামী ২৪ ঘণ্টায় গভীর নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দফতর।তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার উপকূলবর্তী এলাকায় বৃষ্টি হবে। উত্তাল থাকবে সমুদ্র।

বুধবার (১১ মে) সকালে আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোসাগরে অবস্থিত ‘অশনি’ আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে। শক্তি হারিয়ে পরিণত হয়েছে ঘূর্ণিঝড়ে। আগামী কয়েক ঘণ্টায় ‘অশনি’ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে অন্ধ্রপ্রদেশ উপকূল লাগোয়া পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে পৌঁছে যাবে। তারপর ধীরে ধীরে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে বাঁক নিয়ে মছলিপত্তমন, নরসাপুর, ইয়ানাম, কাঁকিনাড়া, তুনি এবং বিশাখাপত্তনম উপকূলে ধরে এগিয়ে যাবে।

ভারতের আবহাওয়া অফিস আরও জানায়, আজ সন্ধ্যার মধ্যে উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূল বরাবর পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে চলে আসবে অশনি। তারপর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। যাবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে। বৃহস্পতিবার সকালের মধ্যে পরিণত হবে গভীর নিম্নচাপে।

আজ সকালের দিকে অন্ধ্রপ্রদেশ উপকূল বরাবর ঘণ্টায় ৫৫-৬৫ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ঘণ্টায় ৭৫ কিলোমিটারে পৌঁছে যেতে পারে। দুপুরের দিকে কৃষ্ণ, পূর্ব গোদাবরী, পশ্চিম গোদাবরী এবং বিশাখাপত্তনম জেলায় ঘণ্টায় ৭০-৮০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ঘণ্টায় ৯০ কিলোমিটারে পৌঁছে যেতে পারে।

অশনির প্রভাবে বাংলাদেশেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় থাকা ঘূর্ণিঝড় অশনি কিছুটা দুর্বল হতে শুরু করেছে। এর গতিপথ এখনও ভারতের ওড়িশা ও অন্ধ্র প্রদেশের দিকে রয়েছে। আগামী বৃহস্পতিবার এটি ওড়িশায় যেতে পারে। ঘূর্ণিঝড়টি স্থলভাগে ওঠার আগে আরও দুর্বল হয়ে নিম্নচাপেও পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, এরই মধ্যে ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টি হচ্ছে, যা আগামী শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সারা দেশে কমবেশি বৃষ্টিপাত হলেও উপকূলীয় এলাকায় দমকা হাওয়ার সঙ্গে ভারী থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। তবে অশনি নিয়ে আমাদের আর কোনো আতঙ্ক নেই।

এ সম্পর্কিত আরও খবর