আলী বাবার জ্যাক মা কমিউনিস্ট পার্টির সদস্য!

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 03:37:33

বেশ কয়েক বছর ধরেই জ্যাক মা এর রাজনৈতিক পরিচয় নিয়ে সন্দেহ তৈরি হয়েছিল। চীনের এই পুঁজিবাদী ধনকুব একটি অরাজনৈতিক পরিচয় নিয়েই চলাচল করছিলেন। তবে সকলের জন্যেই এক বিস্ময় নিয়ে হাজির হয় সোমবারের সকাল। ই-কমার্স জায়ান্ট আলী বাবা’র প্রধান জ্যাক মা আসলে একজন কমিউনিস্ট পার্টির সদস্য। চায়না কমিউনিস্ট পার্টির দলীয় পত্রিকাতেই এই সংবাদটি প্রকাশিত হয়েছে।

দ্যা পিপলস ডেইলি জানিয়েছে, পার্টির সদস্য তালিকার ১০০ এর মধ্যেই জ্যাক মা রয়েছেন। তিনি তার দেশের অর্থনীতিতে একটি পুনঃজাগরণ প্রতিষ্ঠা করেছেন এবং মুক্ত করেছেন। ফোর্বসের তথ্য অনুযায়ী বর্তমানে ৩৫ দশমিক ৮ বিলিয়ন ডলারের মালিক জ্যাক মা চীনের সর্বোচ্চ ধনী।

জ্যাক মা'কে হঠাৎ করেই কেন কমিউনিস্ট পার্টি নিজেদের দলের সদস্য বলে জানান দিল! প্রথম দিকে বিষয়টা কিছু ঘোলা থাকলেও পরে পরিষ্কার হয়ে গিয়েছে। মূলত বেইজিং থেকেই বিষয়টি পরিষ্কার করা হয়েছে। দেশটিতে প্রযুক্তি খাত দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বেসরকারি ফার্মগুলোর সফলতাও আকাশ ছোঁয়া। এই সময় আলী বাবার প্রধানের মতো ব্যক্তিকে দলের সদস্য হিসেবে ঘোষণা কমিউনিস্ট পার্টির মূল্য বৃদ্ধি করবে।

গত সেপ্টেম্বরেই চায়নার ব্যবসায়িক নেতা মা ঘোষণা দিয়েছেন তিনি আগামী বছর আলী বাবার চেয়ারম্যানের পদ থেকে অবসর নিবেন। তিনি এশিয়া, ইউরোপের রাজনৈতিক নেতাদের উপদেষ্টা হিসেবেও কাজ করে থাকেন। এছাড়াও আমেরিকাতেও বড় লক্ষ্য নিয়ে কাজ করছেন।

বর্তমানে আলী বাবায় ৩৯০ বিলিয়ন ডলারের বিনিয়োগ রয়েছে। যা চায়নার সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে রিটেইল মার্কেটকে শাসন করছে। এছাড়াও জনপ্রিয় আলীপে সিস্টেমও বেশ আধিপত্য বজায় রেখেছে। হঠাৎ করেই মা এর এই রাজনৈতিক সংশ্লিস্টতা অনেককেই অবাক করেছে।

স্থাণীয় সার্চ ইঞ্জিন বায়দু ইঞ্চ'এ জ্যাক মা কমিউনিস্ট পার্টির সদস্য কিনা জানতে চাইলে উত্তরে 'না' বলছে।

পার্টিতে জ্যাক মা'র সংশ্লিষ্টতা নিয়ে কোন ধরনের মন্তব্য করেনি আলী বাবা। তবে কোন ধরনের রাজনৈতিক সম্পৃক্ততা আলী বাবার ব্যবসায় প্রভাব ফেলবে না বলেই জানিয়েছে।

মঙ্গলবার রয়টার্সকে দেয়া এক বার্তায় আলী বাবার মুখপাত্র জানিয়েছেন, কোন কর্মকর্তার রাজনৈতিক সংশ্লিষ্টতা কোম্পানির ব্যবসায় বা স্বিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে কোন প্রভাব ফেলবে না। আমরা দেশের সকল আইন কানুন মেনে ব্যবসা পরিচালনা করি। এই প্রযুক্তির যুগে দুনিয়ার যে কোন স্থানে যে মানুষ নিজেকে উন্নত করে তুলতে পারে, তার চেষ্টা করে থাকি।'

পিপলস ডেইলির তালিকায় বায়দুর প্রধান রবিন লি এবং টেনসেন্ট হোল্ডিং লিমিটেডের প্রধান পনি মা এর নামও রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর