বাইডেনের এশিয়া সফরের একদিন পরই ক্ষেপণাস্ত্র ছুড়ল নর্থ কোরিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 14:51:46

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এশিয়া সফরের একদিন পরই পারমাণবিক ক্ষমতাধর দেশ নর্থ কোরিয়া তার পূর্ব উপকূলে সমুদ্রে আবারও তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, বুধবার (২৫ মে) সকাল ৬টা থেকে ৭টার মধ্যে নিজের পূর্ব উপকূল লক্ষ্য করে পরপর তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

জাপানের প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, নর্থ কোরিয়া থেকে ‘একটি’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ হয়ে থাকতে পারে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয় খবর দিয়েছে। পিয়ংইয়ং-এর পক্ষ থেকে অবশ্য এ সম্পর্কে কিছু বলা হয়নি।

নর্থ কোরিয়া খুব কমই নিজের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বা পরীক্ষার খবর তাৎক্ষণিকভাবে প্রচার করে।

আজকের ক্ষেপণাস্ত্র নিক্ষেপের খবর সত্যি হয়ে থাকলে চলতি বছর এ নিয়ে ১৬ বার ক্ষেপণাস্ত্র ছুড়ল নর্থ কোরিয়া।

আমেরিকা দাবি করেছে, গত ৪ মে নর্থ কোরিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ব্যর্থ পরীক্ষা চালায়। ক্ষেপণাস্ত্রটি উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয় বলে ওয়াশিংটন দাবি করেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করে যাওয়ার পরপরই সাগর অভিমুখে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল নর্থ কোরিয়া। সফরকালে ‘নর্থ কোরিয়ার পরমাণু হুমকি’ মোকাবিলায় সাউথ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়ার বিস্তার ঘটানোর অঙ্গীকার করেন বাইডেন। তিনি নর্থ কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংস করার ব্যাপারে দেশটির নেতা কিম জং-উনের সঙ্গে ‘আন্তরিক’ সংলাপে বসার আগ্রহও প্রকাশ করেন।

এ সম্পর্কিত আরও খবর