খাদ্য সংকটের জন্য রাশিয়া নয়, দায়ী পশ্চিমা নিষেধাজ্ঞা!

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 09:52:47

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বিশ্বব্যাপী খাদ্য সংকটকে গুরুতর করেছে। আর এ জন্য রাশিয়াকে দায়ী করা হচ্ছে। তবে রাশিয়া এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার পশ্চিমা নিষেধাজ্ঞাকে দায়ী করেছে দেশটি।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালিয়ে দেশটির খাদ্যশস্য রফতানির পথে রাশিয়া প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। সেইসঙ্গে বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের খাদ্য সরবরাহ জিম্মি করেছে বলে পশ্চিমা দেশগুলোর অভিযোগ।

রুশ-ইউক্রেন সংঘাত কৃষ্ণ সাগরের প্রধান বন্দরগুলোকে অবরুদ্ধ করে রেখেছে। এতে বিশ্বজুড়ে খাদ্য সরবরাহ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ইউক্রেন প্রধান গম রফতানিকারক দেশ। বন্দরে এখনও লাখ লাখ টন শস্য আটকে আছে। ফলে ইউক্রেনের উপর নির্ভরশীল দেশগুলো ব্যাপক খাদ্য সংকটের মুখে পড়েছে।

এত কিছুর পরও রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলছেন, কৃষ্ণ সাগর এবং আজভ সাগরের বন্দরে বিদেশি জাহাজগুলো আটকে রাখার জন্য রাশিয়াকে দায়ী করার পশ্চিমাদের প্রচেষ্টা একেবারে ভিত্তিহীন।

বিদ্যমান বিশ্বব্যাপী খাদ্য সংকটের জন্য মূল কারণ পশ্চিমাদেশগুলোর রুশ-বিরোধী কঠোর নিষেধাজ্ঞা, যা বৈশ্বিক লজিস্টিক এবং পরিবহন অবকাঠামোতে বাধা সৃষ্টি করেছে বলে জানান তিনি।

রাশিয়ার এ মুখপাত্র দাবি করে বলেন, ইউক্রেনের ওপর সামরিক অভিযানের ফলে কৃষিপণ্যের দাম বাড়েনি। কারণ ২০২০ সাল থেকেই কৃষিপণ্যের দাম বৃদ্ধি শুরু হয়েছিল। এ সময় তিনি কোভিড সংকটকেও খাদ্যপণ্যের দাম বৃদ্ধির কারণ হিসেবে দায়ী করেন।

এ সম্পর্কিত আরও খবর