ভারতে ব্যাংক নোটে গান্ধীর সঙ্গে থাকছেন কালাম-রবীন্দ্রনাথ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 22:21:23

ভারতীয় ব্যাংক নোটে পরিবর্তন আনার চিন্তাভাবনা করছে দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় ও রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। বর্তমানে ভারতীয় প্রচলিত ব্যাংক নোটে শুধু দেশটির জাতির জনক মহাত্মা গান্ধীর ছবি রয়েছে। তবে, নতুন নোটে গান্ধীর পাশাপাশি ছাপা হতে পারে রবীন্দ্রনাথ ও এপিজে আবদুল কালামের মুখ।

রোববার (০৫ জুন) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় নোট মুদ্রণে বদল আনতে ইতিমধ্যেই রিজার্ভ ব্যাংকের সঙ্গে আলোচনা চলছে।

কাজেই এবার আর নোটে শুধুই মহাত্মা গান্ধী নন, এবার নোটে থাকবেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও দেশটির সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামও। সূত্রের খবর, ইতিমধ্যেই এই বিষয়ে আলোচনা শুরু করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় এবং রিজার্ভ ব্যাংক । তবে, এখনই সব নোট থেকে গান্ধীজির ছবি সরিয়ে ফেল হবে না বলেই জানা গেছে। খানিকটা আমেরিকার ধাঁচে এক একটি নোটে এক এক মনীষীর ছবি ব্যবহার করার পরিকল্পনা করা হচ্ছে। আমেরিকার মুদ্রা ডলারের বিভিন্ন মূল্যের নোটে ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, টমাস জেফারসনের মতো একাধিক ব্যক্তিত্বের ছবি পাওয়া যাবে।

তাছাড়া, রবীন্দ্রনাথ ঠাকুর বাংলার অন্যতম সেরা ব্যক্তিত্ব, আইকন। আবার অন্যদিকে, দেশের ১১তম রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম নিজে মিসাইল ম্যান নামেও পরিচিত ছিলেন। এরা দু’জনেই ভারতের গর্ব।

ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে বলা হয়, ইতিমধ্যেই ‘সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং করপোরেশন অব ইন্ডিয়া’র সঙ্গে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার আলোচনা হয়েও গিয়েছে। সূত্রের খবর, রবীন্দ্রনাথ ও কালামের ছবি দেওয়া দুই ধরনের নোটের কপি দিল্লি আইআইটির এমিরেটাস এক অধ্যাপকের কাছে পাঠানো হয়েছে। শেষ পর্যন্ত কোন নোটটি বেছে নেওয়া হবে, তার দায়িত্ব বর্তাবে তার উপরেই।

এ সম্পর্কিত আরও খবর